sentbe-top

৭ দিন গাড়িতে চড়বেন না দিল্লির মন্ত্রীরা

indiaভারতের রাজধানী নয়া দিল্লির মাত্রাহীন বায়ুদূষণ কমাতে নতুন বছরের শুরুর দিন থেকেই রাস্তায় নামতে পারবে না শহরটির অর্ধেক গাড়ি। শুক্রবার থেকে দুই সপ্তাহের জন্য একদিন দিল্লির রাস্তায় চলবে জোড় নাম্বারের গাড়ি আরেকদিন চলবে বিজোড় নাম্বারের গাড়ি।

সে হিসেবে এই দুই সপ্তাহের মধ্যে এক সপ্তাহ গাড়িতে চড়ার সুবিধা থেকে বঞ্চিত হবেন স্বয়ং দিল্লির মুখ্যমন্ত্রীও। বছরের শুরুর দিনেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির মন্ত্রিসভার অনেকেই বের হয়েছেন গাড়ি ছাড়া।

তবে কেজরিওয়াল অবশ্য দুই মন্ত্রীকে সঙ্গে নিয়ে গাড়িতে চড়েই বেরিয়েছিলেন। তার গাড়ির নম্বরটি ছিল বেজোড় সংখ্যার।

১৫ জানুয়ারি পর্যন্ত পরীক্ষামূলকভাবে এই বিধি চালু থাকবে। এরপর ভালো-মন্দ খতিয়ে দেখে চালু হবে দীর্ঘমেয়াদি নিয়ম। এ কাজে পুলিশকে সাহায্য করবে ছয় হাজার স্বেচ্ছাসেবক। বিধি ভাঙলে দুই হাজার রুপি জরিমানা গুনতে হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডিজেলচালিত যানবাহনের ধোঁয়া, শহরজুড়ে চলা অবকাঠামো নির্মাণ কাজের ধুলো এবং নগরীর আশেপাশের এলাকায় কৃষি খামারে খড় পোড়ানোর ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিচারে বিশ্বের সবচেয়ে দূষিত নগরীতে পরিণত হয়েছে ভারতের রাজধানী নয়া দিল্লি। কেবল দূষণের কারণেই এ শহরে প্রতি বছর ৬ লাখ মানুষ বিভিন্ন রোগে ভুগে অকাল মৃত্যুর শিকার হয়।

sentbe-top