Search
Close this search box.
Search
Close this search box.

ভিয়েতনামে বিনিয়োগ বাড়াচ্ছে স্যামসাং

samsung vietnamভিয়েতনামে বিনিয়োগ বাড়াচ্ছে কোরিয়াভিত্তিক স্যামসাং ইলেকট্রনিকস। প্রতিষ্ঠানটির একটি ইউনিট দেশটির এক ইলেকট্রনিক কারখানায় বিনিয়োগ ৬০ কোটি ডলার বাড়ানোর বিষয়ে সরকারি অনুমোদন পেয়েছে মঙ্গলবার। বর্তমানে বিভিন্ন প্রকল্প নিয়ে দেশটিতে ভিড় করছে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো, যার ধারাবাহিকতায় ভিয়েতনামে বিনিয়োগ বাড়াল স্যামসাং। খবর টাইমস অব ইন্ডিয়া।

হো চি মিন সিটির এক সরকারি কর্মকর্তা জানান, শহরের সায়গন হাইটেক পার্কে (এসএইচটিপি) বিনিয়োগ বাড়ানোর বিষয়ে ভিয়েতনাম সরকারের সবুজ সংকেত পেয়েছে স্যামসাং। এর আগে এসএইচটিপিতে স্যামসাংয়ের বিনিয়োগের পরিমাণ ছিল ১৪০ কোটি ডলার। বর্ধিত বিনিয়োগের ফলে এসএইচটিপিতে এর মোট পরিমাণ দাঁড়াবে ২০০ কোটি ডলারে।

chardike-ad

উল্লেখ্য, ভিয়েতনামে বিদেশী বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্যামসাংয়ের অবস্থান শীর্ষে। সম্প্রতি দেশটিতে অন্য বৃহত্ বিদেশী প্রতিষ্ঠানগুলোও নিজেদের বিনিয়োগ বাড়ানোর প্রচেষ্টায় রয়েছে। দেশটির কারখানাগুলোয় চীনের তুলনায় মজুরি কম হওয়ার পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক মুক্তবাণিজ্য চুক্তি ও শুল্কহ্রাসের সুবিধা নিতে গিয়ে স্যামসাংয়ের মতো এ প্রতিষ্ঠানগুলোও বিনিয়োগ বাড়িয়ে চলেছে।

এসএইচটিপি প্রধান লে হোয়াই কুয়োক জানান, অতিরিক্ত ৬০ কোটি ডলারের পুরোটাই স্যামসাংয়ের স্মার্ট টেলিভিশন ও অন্যান্য ইলেকট্রনিক পণ্য উত্পাদনের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন ও গবেষণা খাতে ব্যয় হবে।

বর্তমানে ভিয়েতনামে স্যামসাং, এলজি, প্যানাসনিক, তোশিবা ও সনির মতো বিদেশী প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগে স্থাপিত কারখানাগুলোয় টেলিভিশন, সেলফোন ও অন্যান্য ইলেকট্রনিক পণ্যের উত্পাদন বৃদ্ধির পাশাপাশি সম্প্রসারণ হচ্ছে দেশটির অর্থনৈতিক কলেবর।

এর আগে গত বছরের শুরুতে স্যামসাং ইলেকট্রনিকসের একটি ইউনিট ভিয়েতনামে বিনিয়োগ আরো ৩৩০ কোটি ডলার বাড়ানোর ঘোষণা দিয়েছিল। দেশটিতে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ১ হাজার ২০০ কোটি ডলারে। অক্টোবরে ২৪০ কোটি ডলার ব্যয়ে একটি পাওয়ার প্লান্ট বসানো নিয়ে ভিয়েতনাম সরকারের সঙ্গে প্রাথমিক ঐকমত্যে পৌঁছায় স্যামসাং। সূত্রঃ বণিকবার্তা।