Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকের বয়স ৪৬ বছর!

facebook-age‘অমুকের সঙ্গে তমুকের বন্ধুত্ব ৪৬ বছর আগে ফেসবুকে এই দিনে শুরু হয়েছিল। এই দুজনকে ফেসবুকের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হলো।’ এমন বার্তা কিছুদিন ধরে ফেসবুক ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন।তার মানে তারা ৪৬ বছর ধরে ফেসবুক ব্যবহার করছেন। অথচ ফেসবুক চালু হয়েছে মাত্র ১১ বছর আগে। কিন্তু কেনো ৪৬ বছরের বন্ধুত্বের শুভেচ্ছা জানানো হচ্ছে? তবে কি ফেসবুকের মাথা খারাপ হলো!

এ ব্যাপারে যদিও ফেসবুক কর্তৃপক্ষ এখনও খোলাসা করে কিছু বলেননি। তবে এটি একটি আকর্ষণীয় বাগ সে ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

chardike-ad

বাগটির ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ‘আমরা বাগটিকে শনাক্ত করতে পেরেছি। আমাদের টিম সমস্যা সমাধানে কাজ করছে। ২০১৬ সালের শুরুতে আবার সবাই নিজেকে তরুণ ভাববে।’

প্রতিবেদনে বলা হয়েছে ‘ইউনিক্স ইপোক’ নামের এই বাগটির কারণেরই বয়স নিয়ে এই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে ফেসবুকে। তবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে বাড়তি কোন তথ্য প্রদান করে নি।

পৃথিবীর অনেকগুলো সার্ভার ইউনিক্স অপারেটিং সিস্টেমে চলে। এই অপারেটিং সিস্টেম জিরো এবং এক ছাড়া ভগ্নাংশ গণনা করতে পারে না । কোনো এক বাগ সমস্যার কারণে ইউনিক্স ফেসবুকের সময় গণনায় গোলমাল করে ফেলে। যার ফলে এ ধরণের বার্তা দেখা যায়। সৌজন্যেঃ বাংলামেইল