Search
Close this search box.
Search
Close this search box.

এবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিও প্রকাশ করলো উ. কোরিয়া

north-korea-missileসাবমেরিন থেকে উৎক্ষেপণ করা ‘নতুন’ একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) পরীক্ষার ভিডিওচিত্র প্রকাশ করেছে উত্তর কোরিয়া। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সফলভাবে প্রথম হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর দাবি করার মাত্র তিন দিন পর শনিবার এ ভিডিওচিত্র প্রকাশ করল পিয়ংইয়ং।

তবে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ওই ফুটেজের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম জানায়, এটি ছিল পিয়ংইয়ংয়ের তৃতীয় এসএলবিএম পরীক্ষার একটি সংশোধিত সংকলনড়; গত মাসে জাপান সাগরে যার পরীক্ষা চালানো হয়। এছাড়াও উত্তর কোরিয়া ২০১৪ সাল থেকে বিভিন্ন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

chardike-ad

তারিখবিহীন ওই ভিডিওতে দেখা গেছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন একটি সামরিক জাহাজ থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রত্যক্ষ করছেন। ফুটেজে ক্ষেপণাস্ত্রটিকে খাড়াভাবে উপরের দিকে উড়ে গিয়ে মধ্য আকাশে আগুন ধরে যেতে দেখা যায়। এসময় উনকে শীতের কোট ও হ্যাট পরিহিত অবস্থায় দেখা যায়।

ভিডিওতে একটি রকেটকে মেঘ ভেদ করে উড়ে যেতে দেখার পর তা কেটে দেয়া হয়। এতে বুঝানো হয় যে, ক্ষেপণাস্ত্রটি অনেক উচ্চতায় উঠে যেতে সক্ষম হয়েছে।

তবে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম জানায়, মেঘের ভেতর দিয়ে একটি রকেট উঠে যাওয়ার ছবিগুলো ২০১৪ সালে সম্প্রচারিত স্কাড ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফুটেজ থেকে নেয়া হয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত মে মাসে প্রথম সফলভাবে এসএলবিএমের পরীক্ষা চালানোর ঘোষণা দেয়।