Search
Close this search box.
Search
Close this search box.

সিঙ্গাপুরে আরো বেশি জনশক্তি রফতানির উদ্যোগ

singaporeসিঙ্গাপুরে অবকাঠামো, জাহাজ নির্মাণ এবং সেবা খাতে বাংলাদেশী কর্মীর কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি বাংলাদেশী কর্মীদের ভিসা প্রদান অব্যাহত রাখারও উদ্যোগ নেয়া হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সিঙ্গাপুরে কর্মসংস্থানসহ বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য দেশটিতে সফরে গিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। গত বুধবার সকালে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। এ সফরে তিনি সিঙ্গাপুরের জনশক্তি মন্ত্রীর সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বৈঠককালে মন্ত্রী দুই দেশের মধ্যে কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

chardike-ad

নুরুল ইসলাম বিএসসি ছয় সদস্যবিশিষ্ট উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক মো. নিজাম উদ্দিন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব আকরাম হোসেন, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (অর্থ ও কল্যাণ) শফিকুল ইসলাম। সফর শেষে রোববার তাদের দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, বিগত দুই দশকে সিঙ্গাপুরে বাংলাদেশ থেকে নির্মাণ শিল্প, জাহাজ নির্মাণ শিল্প এবং সেবা খাতে প্রায় ১ লাখ ৬০ হাজার দক্ষ কর্মীর কর্মসংস্থান হয়েছে। ২০১৫ সালে ৫৫ হাজার ৫২৩ জন কর্মী সিঙ্গাপুর গমন করেছে এবং ৪০৭ দশমিক ৪৩ মিলিয়ন ডলার রেমিট্যান্স বাংলাদেশে পাঠিয়েছে।