Search
Close this search box.
Search
Close this search box.

অভিবাসীদের থেকে ৩% কর আদায় করবে আবুধাবি

Dubaiনতুন আরোপিত মিউনিসিপ্যালিটি ফি হিসেবে অভিবাসী ভাড়াটেদের কাছ থেকে ভাড়ার ৩ শতাংশ হারে কর আদায় করবে আবুধাবি। খবর অ্যারাবিয়ান বিজনেস।

আবুধাবি থেকে প্রকাশিত দ্য ন্যাশনাল জানিয়েছে, এখন থেকে অভিবাসীদের কাছ থেকে তাদের প্রদত্ত বাড়ি ভাড়ার ৩ শতাংশ মিউনিসিপ্যালিটি ফি আদায় করা হবে। মাসিক পরিষেবা বিলের সঙ্গে এ ফি যোগ হবে।

chardike-ad

আবুধাবিতে বসবাসকারী অভিবাসীরা আগে থেকেই পরিষেবা বিলের সঙ্গে ৫ শতাংশ মিউনিসিপ্যালিটি ফি দিয়ে আসছে।

খবরে প্রকাশ, ফেব্রুয়ারি মাসের অফিশিয়াল গেজেটে নতুন মিউনিসিপ্যালিটি ফি আরোপের সিদ্ধান্তটি উল্লেখ ছিল। এর মানে হচ্ছে, এরই মধ্যে ওই ফি আদায় শুরু হয়েছে।

নতুন মিউনিসিপ্যালিটি ফি আরোপের একদিন আগে আবুধাবি কর্তৃপক্ষ হোটেলে অবস্থানকারীদের কাছ থেকে ৪ শতাংশ আতিথেয়তা কর আদায়ের সিদ্ধান্ত ঘোষণা করে।

তেলের নিম্নমূল্যের কারণে রাজস্ব আয় কমে যাওয়ায় উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য দেশগুলো নানাভাবে আয় বৃদ্ধির উদ্যোগ নিচ্ছে। বেশির ভাগ দেশ এরই মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ ভর্তুকি হ্রাস করেছে। এছাড়া জিসিসিভুক্ত দেশগুলো অঞ্চলজুড়ে একটি সমন্বিত মূল্য সংযোজন কর (ভ্যাট) ব্যবস্থা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোয় সৌদি সরকার পরিকল্পিত সরকারি ব্যয় হ্রাসের ঘোষণা দিয়েছে। ১৪ বছরে এমন ঘটনা এটিই প্রথম।

এদিকে ওমান সরকার সরকারি ব্যয় ১৬ শতাংশ হ্রাসের ঘোষণা দিয়েছে। পাশাপাশি দেশটি করপোরেশন কর বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

সার্বিকভাবে জিসিসি অঞ্চলে সরকারি ব্যয় ৮ শতাংশ হ্রাস পাবে বলে পর্যবেক্ষকরা আশা করছেন। এছাড়া আগামী বছরগুলোতেও সরকারি ব্যয়ের গতি শ্লথ হবে।