sentbe-top

দক্ষিণ কোরিয়ায় ইরানের তেল রফতানি বেড়েছে তিনগুণ

06-South_Korea (2)ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দক্ষিণ কোরিয়ায় দেশটির দৈনিক তেল রফতানি তিনগুণ বেড়েছে। বর্তমানে সিউলে দৈনিক চার লাখ ব্যারেল তেল রফতানি করা হচ্ছে বলে জানিয়েছেন ইরানের তেল বিষয়ক মন্ত্রী বিজান জাঙ্গানেহ। খবর রয়টার্স।

এদিকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার আগের দিনও দক্ষিণ কোরিয়ায় এক লাখ ব্যারেলের কম তেল রফতানি করেছে ইরান। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার পরবর্তী সময়ে তেল উত্তোলন বাড়াতে দ্রুত কার্যক্রম শুরু করে দেশটি। পাশাপাশি এশিয়ায় চিরাচরিত ক্রেতা দেশগুলোর কাছে তেল বিক্রির ওপর দেশটি গুরুত্ব দিয়েছে । অবশ্য ইউরোপের বাজারেও দেশটির নজর রয়েছে।

এনার্জি আসপেক্টের দেয়া তথ্যানুযায়ি, মার্চে আন্তর্জাতিক বাজারে ইরানের তেল আমদানি বেড়ে দৈনিক ১৯ লাখ ব্যারেল হয়েছে। ফেব্রুয়ারিতে যা ছিলো ১৫ লাখ ১০ হাজার ব্যারেল।

অন্যদিকে ইরানের তেল বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, তেল বিক্রির অর্থ স্থানান্তরে এখনো যেসব সমস্যা রয়ে গেছে তা দূর করতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে কাজ করছেন তারা।

গত বছর ইরানের সঙ্গে পরমানু বিষয়ক চুক্তির সূত্র ধরে জানুয়ারিতে দেশটির ওপর থেকে অধিকাংশ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়েছে। অবশ্য কিছু কিছু মার্কিন নিষেধাজ্ঞা ও বাণিজ্যে বিধিনিষেধ এখনো বিদ্যমান রয়েছে।

sentbe-top