Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু অস্ত্রমুক্ত কোরিয়া চায় ইরান

73c8d31c-5eb4-46d3-91bc-c40e38cae541কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্টের ইরান সফরকালে এ আহ্বান জানিয়েছেন তিনি। খবর এপি।

সিউল প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করে হাসান রুহানি জানান, বিধ্বসী কাজে ব্যবহূত অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে চাই আমরা। বিশেষ করে কোরিয় উপদ্বীপ ও মধ্যপ্রাচ্যকে এ ধরনের অস্ত্রমুক্ত দেখতে চাই। এ সময় কোরিয়ার প্রেসিডেন্ট জানান, কোরিয়াকে নিরস্ত্র করতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের শর্তাবলী বাস্তবায়নে ইরানের সহায়তা চেয়েছেন তিনি।

chardike-ad

উভয় প্রেসিডেন্টের এ মন্তব্য কিছুটা হলেও উত্তর কোরিয়াকে লক্ষ্য করে বলে মনে করা হচ্ছে। পরমানু কর্মসূচির সূত্র ধরে দেশটির ওপর জাতিসংঘ কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে। চলতি বছরের এখন পর্যন্ত উত্তর কোরিয়া চারটি পরমানু বোমা পরীক্ষা ও একটি দূরপাল্লার রকেট উেক্ষপন পরীক্ষা চালিয়েছে।

এদিকে ১৯৬২ সালের পর কোরিয় প্রেসিডেন্ট হিসেবে পার্কই প্রথম ইরান সফর করছেন। তার এ সফরে উভয়পক্ষ রাজনৈতিক সম্পর্ক ছাড়াও বাণিজ্য বিষয়েও আলোচনা করেছেন। নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বার্ষিক ৬ বিলিয়ন ডলার থেকে ১৮ বিলিয়ন ডলারে উন্নীত করার বিষয়ে একমত হয়েছে তারা। এছাড়া তেল, গ্যাস, রেলপথ, পর্যটন, প্রযুক্তি সম্পর্কিত চুক্তি সম্পন্ন হয়েছে দেশদুটির মধ্যে। এছাড়াও তেহরান-সিউলের মধ্যে পুনরায় সরাসরি ফ্লাইট চালুর বিষয়েও একমত হয়েছে তারা।

ইরানের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের আগে দক্ষিণ কোরিয়া ছিলো দেশটির পঞ্চম বৃহত্তম তেল আমদানিকারক দেশ। অবশ্য নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটিতে আবারো তেল রফতানি বাড়িয়েছে ইরান।

সুত্রঃ বণিক বার্তা