Search
Close this search box.
Search
Close this search box.

‘ব্যর্থ’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

North-South-Koreaআবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে সাবমেরিন থেকে উেক্ষপিত ক্ষেপণাস্ত্রটি উড্ডয়নের প্রাথমিক পর্যায়েই ব্যর্থ হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়া সামরিক সূত্র জানায়, কোরিয়ান পেনিনসুলার পূর্ব অংশের সাগর থেকে ক্ষেপণাস্ত্রটি উেক্ষপিত হয়। স্থানীয় সময় সাড়ে ১১টার দিকে সিনপো বন্দর থেকে এটি উেক্ষপ করা হয়। তিন মাস আগেই একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে সম্পৃক্ততার কারণে জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপিত আছে দেশটির ওপর। এ নিষেধাজ্ঞার কারণে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণের অধিকার নেই উত্তর কোরিয়ার।

chardike-ad

দক্ষিণ কোরিয়া সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, সাবমেরিন থেকে এসএলবিএম (সাবমেরিন থেকে উেক্ষপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) উেক্ষপণ করা হয়। তবে তা উড্ডয়নের প্রাথমিক পর্যায়েই ব্যর্থ হয়। এ পদক্ষেপের কড়া নিন্দা জানায় দক্ষিণ কোরিয়া।

মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী করে চলতি সপ্তাহেই উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পিয়ং ইয়ং এ পদক্ষেপকে ‘সরাসরি যুদ্ধের আহ্বান’ হিসেবে আখ্যায়িত করেছে।