Search
Close this search box.
Search
Close this search box.

আত্মঘাতী হামলাকারীকে জড়িয়ে ধরে কয়েকশ জীবন বাঁচালেন যুবক

download (3)ইরাকের শিয়া অধ্যুষিত বালাদ শহরে নিজের জীবন দিয়ে কয়েকশ মানুষের জীবন রক্ষা করেছেন স্থানীয় যুবক নাজিহ শাকের আল-বলদাওয়ি।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) এক আত্মঘাতী হামলাকারীর লক্ষ্য ছিল বোমার বিস্ফোরণ ঘটিয়ে বিপুল মানুষ হত্যা এবং মাজার ধ্বংস করা। বিস্ফোরণের ঠিক আগের মুহূর্তে ওই আত্মঘাতীকে জড়িয়ে ধরেন ওই যুবক। এর ফলে বোমার বিস্ফোরণ ঘটল ঠিকই কিন্তু লক্ষ্য হাসিল হলো না আইএসের। শতাধিক মানুষের জীবন বাঁচানোর পাশাপাশি মাজার রক্ষা করলেন ওই যুবক।

chardike-ad

লেবাননের সংবাদমাধ্যম আল-মানার নিউজের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বালাদ শহরের সৈয়দ মোহাম্মদ মাজারের কাছে আত্মঘাতী হামলা চালায় আইএস। ওই হামলার অন্যতম লক্ষ্য ছিল মাজার ধ্বংস করা। মাজারের মধ্যে ঢুকে বোমার বিস্ফোরণ ঘটানো কয়েকশ মানুষের মৃত্যুর আশঙ্কা ছিল।

আল-মানার নিউজ জানায়, মাজারের ফটকেই আত্মঘাতী হামলাকারীকে আটকে দেন নাজিহ। আর বোমা বিস্ফোরণের আগের মুহূর্তে হামলাকারীকে জড়িয়ে ধরেন তিনি। বোমা বিস্ফোরিত হলেও মূল আঘাত লাগে নাজিহের শরীরে। মাজার এবং সেখানে থাকা কয়েকশ দর্শনাথী প্রাণে বেঁচে যায়।

ইরাকের যৌথ অভিযান পরিচালনাকারী বাহিনীর এক মুখপাত্র বলেন, ওই হামলায় কয়েশ মানুষের মৃত্যু হতে পারত।

এর কদিন আগেই কারাদা হামলায় তিন শতাধিক মানুষ নিহত হয়। ১৩ বছর আগে সাদ্দাম হোসেন উৎখাতের পর কারাদা হামলাই ছিল সবচেয়ে ভয়াবহ।

যৌথ অভিযান পরিচালনাকারী মুখপাত্র বলেন, স্থানীয় মিলিশিয়া বাহিনীর সদস্য সেজে ইরাকের শিয়াদের কাছে গুরুত্বপূর্ণ মাজারে হামলা চালায় আইএস।