Search
Close this search box.
Search
Close this search box.

তুরস্ককে ন্যাটো থেকে বের করার হুমকি যুক্তরাষ্ট্রের

CxiXcpWtfGyYগণতন্ত্র সমুন্নত রাখা এবং ভিন্নমতের প্রতি সহনশীলতা না দেখালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো থেকে তুরস্কের সদস্যপদ ছিনিয়ে নেয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, অভ্যুত্থান প্রচেষ্টার পর আইন-শৃঙ্খলা সমুন্নত রাখতে না পারলে তুরস্ক ন্যাটোর ‘গণতন্ত্র বিষয়ক শর্ত’ পূরণে ব্যর্থ হবে।

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক সরকার বিদ্রোহী সেনাদের মৃত্যুদণ্ডের বিধান পাসের ইঙ্গিত দেয়ার পর ওই হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান অভ্যুত্থান পরিকল্পনাকারীদের ‘ক্যান্সার’ অভিহিত করে পাবলিক প্রতিষ্ঠানগুলো থেকে সেই ভাইরাস নির্মূল করার ঘোষণা দিলে তা নিয়ে শঙ্কা প্রকাশ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

chardike-ad

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক মুখপাত্র জানান, এরদোগান সরকারের কঠোর পদক্ষেপ ন্যাটোতে তুরস্কেরসদস্যপদকে সংশয়ে ফেলবে কিনা তা এত দ্রুত বলা সম্ভব নয়। তবে কেরি স্পষ্টই বলে দিয়েছেন, ‘গণতন্ত্র রক্ষা ও ভিন্নমতে সহনশীল থাকা’ ন্যাটোর পাঁচ মূলনীতির অন্যতম।

অন্যদিকে তুরস্ক গণতন্ত্র ধরে না রাখলে এবং মৃত্যুদণ্ড চালুর পদক্ষেপ নিলে ইউরোপীয় ইউনিয়নে তাদের সদস্যপদ পাওয়ার সম্ভাবনা নষ্ট হয়ে যাবে বলে সতর্ক করেছেন ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি। জার্মানিও বলেছে, তুরস্কের এমন পদক্ষেপ ইইউ-তে দেশটির অন্তর্ভুক্তি নিয়ে আলোচনার পরিসমাপ্তি ঘটবে।