Search
Close this search box.
Search
Close this search box.

চীনের সামরিক শক্তি বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন অধিকাংশ কোরিয়ান ও জাপানী

অনলাইন প্রতিবেদক, ২৩ জুলাই ২০১৩:

৯০ শতাংশেরও বেশী কোরিয়ান ও জাপানী মনে করেন, চীনের সামরিক শক্তি বৃদ্ধি তাঁদের নিজ নিজ দেশের জন্য ক্ষতির কারণ হবে। সম্প্রতি পরিচালিত একটি জরিপে এমন তথ্য পাওয়া গেছে। ওয়াশিংটনভিত্তিক জরিপ পরিচালনাকারী সংস্থা পিউ রিসার্চ সেন্টার এ বছরের মার্চ ও এপ্রিলে বিশ্বের ৩৯টি দেশের ৩৭,৬৫৩ জন মানুষের উপর এ জরিপটি চালায়। জরিপের প্রশ্ন ছিল ‘চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তিকে আপনি নিজ দেশের জন্য ইতিবাচকভাবে দেখছেন না নেতিবাচকভাবে?’ জবাবে ৯১ শতাংশ কোরিয়ান ও ৯৬ শতাংশ জাপানী জানিয়েছেন, তাঁরা বিষয়টিকে নেতিবাচকভাবেই দেখছেন। মাত্র ৬ শতাংশ কোরিয়ান ও ২ শতাংশ জাপানী একে ইতিবাচক বলে মনে করছেন। ২০১০ সালে একই জরিপে ৮৬ শতাংশ কোরিয়ান ও ৮৮ শতাংশ জাপানী অনুরূপ উত্তর দিয়েছিলেন।

chardike-ad

C-J-Kচীনের ব্যাপারে কেমন মনোভাব পোষণ করেন- এমন প্রশ্নে কোরিয়ানদের ৪৬ শতাংশ ইতিবাচক ও ৫০ শতাংশ নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেন। একই প্রশ্নে জাপানীদের মধ্যে ইতিবাচক উত্তরদাতার সংখ্যা মাত্র ৫ শতাংশ। ৯৩ শতাংশ জাপানীই চীনের ব্যাপারে নিজেদের নেতিবাচক ধারণার কথা জানিয়েছেন।

উল্লেখ্য, সীমান্তবর্তী অঞ্চলগুলোতে নিয়ন্ত্রন প্রতিষ্ঠার বিষয়টিকে কেন্দ্র করে চীন ও জাপানের মধ্যে উত্তেজনা সাম্প্রতিক বছরগুলোতে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।