Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার সঙ্গে সংলাপে দ. কোরিয়ার চূড়ান্ত প্রস্তাব

সিউল, ২৯ জুলাই ২০১৩:

কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ছড়িয়ে পড়ার ঘটনায় বন্ধ করে দেয়া যৌথ শিল্পাঞ্চল পুনরায় খুলে দেয়ার বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া সোমবার চূড়ান্ত প্রস্তাব পাঠিয়েছে। সরকারি কর্মকর্তারা একথা জানান।সিউলের বিনিয়োগকৃত যৌথ শিল্পাঞ্চল কায়েসং পুনরায় খুলে দেয়ার ব্যাপারে সাম্প্রতিক সময়ে ছয়দফা আলোচনায় সামান্য অগ্রগতির পর দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এই প্রস্তাব দেয়া হলো।

chardike-ad

উল্লেখ্য, কোরীয় উপদ্বীপ অঞ্চলে সামরিক উত্তেজনাকে কেন্দ্র করে গত এপ্রিল মাস থেকে এই শিল্পাঞ্চল বন্ধ রয়েছে। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানায়, সীমান্তবর্তী অস্ত্রবিরতি গ্রাম পানমুনজমের মাধ্যমে এই আলোচনার প্রস্তাব পাঠানো হয়। এব্যাপারে তারা উত্তর কোরিয়ার কাছ থেকে দ্রুত উত্তর চেয়েছে।

119375একত্রীকরণ মন্ত্রনালয়ের মুখপাত্র কিম হিউং-সুক সাংবাদিকদের বলেন, `কায়েসং ও আন্তঃকোরীয় সম্পর্ক স্বাভাবিক করতে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য আমরা আবারো উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছি।’

আপাতদৃষ্টে আলোচনার টেবিলে পিয়ংইয়ংকে ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে সিউল সোমবার দারিদ্রপীড়িত দেশটির জন্য পরিকল্পিত মানবিক সাহায্যের চালান অনুমোদন করে। দক্ষিণ কোরিয়া পাঁচটি নাগরিক গ্রুপকে উত্তর কোরিয়ার শিশুদের জন্য ১.৪ বিলিয়ন ওন মূল্যের ওষুধ, খাদ্য ও কাপড় পাঠানোর অনুমতি দিয়েছে।

এছাড়া উত্তর কোরিয়ার শিশুদের সাহায্য করতে একটি প্রকল্পে দক্ষিণ কোরিয়া ৬.০৪ মিলিয়ন ডলার অনুদানও দিয়েছে। সুত্রঃ নতুনবার্তা