Search
Close this search box.
Search
Close this search box.

মহাকাশ গবেষণায় সহযোগিতা বাড়াবে কোরিয়া-যুক্তরাষ্ট্র

অনলাইন প্রতিবেদক, সিউল, ১ আগষ্ট ২০১৩:

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বিমানচালনাবিদ্যা ও মহাকাশ গবেষণায় পারস্পরিক সহযোগিতা আরও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানায়। নাসার বিবৃতিতে বলা হয়, সংস্থাটির প্রশাসক চার্লস বোল্ডেন ও কোরিয়া স্পেস রিসার্চ ইন্সটিউটিউটের প্রেসিডেন্ট কিম সেং-জু ওয়াশিংটনে নাসার সদর দপ্তরে এক বৈঠকে মিলিত হন। দু’পক্ষের এটাই ছিল প্রথম বৈঠক।

chardike-ad

images (1)বৈঠকের পর এক প্রতিক্রিয়ায় মি. ব্লোডেন বলেছেন, “আমরা উভয়পক্ষ বিমানচালনাবিদ্যার গবেষণায় পারস্পরিক আগ্রহের দিকগুলো নিয়ে আলোচনা করে সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করতে সক্ষম হয়েছি।” তিনি আরও বলেন, “যুক্তরাষ্ট্র ও কোরিয়া বেশ কয়েক বছর ধরেই মহাকাশ গবেষণায় একযোগে কাজ করে যাচ্ছে ও এই ক্ষেত্রে সম্ভাব্য পারস্পরিক সহযোগিতার সুযোগ অন্বেষণ অব্যাহত থাকবে।”

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ২০১৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে নতুন গ্রহাণু সম্পর্কিত যে ঘোষণা দেয়া হয়েছিল, সে বিষয়ে নাসার পরিকল্পনা নিয়েও তাঁরা আলোচনা করেন।

উল্লেখ্য, এ বছরের জানুয়ারীতে দক্ষিণ কোরিয়া মহাশূন্যে সফলভাবে উপগ্রহ স্থাপনের মধ্য দিয়ে গ্লোবাল স্পেস ক্লাবে যোগদান করে।