sentbe-top

কাজ শুয়ে থাকা, বেতন ১৬ হাজার ডলার

কাজের ফাঁকে একটু শুয়ে থেকে বিশ্রাম নেয়ার ইচ্ছা আমাদের সবারই আছে। কিন্তু ইচ্ছা থাকলেই তো আর সব সময় উপায় হয় না। কাজ বলে কথা। কাজের সময় কাজ। কিন্তু কাজটাই যদি হয় শুয়ে থাকা! শুধু তাই নয়; পারিশ্রমিক হিসেবে পাওয়া যাবে বড় অঙ্কের বেতনও।

এমনই চাকরির প্রস্তাব দিয়েছে ফ্রান্সের ‘ইনস্টিটিউট ফর স্পেস মেডিসিন অ্যান্ড ফিজিওলজি’। শুধু শুয়ে থাকার জন্য স্বেচ্ছাসেবক খুঁজছেন প্রতিষ্ঠানটির গবেষকরা। চুক্তিভিত্তিক নিয়োগ। এই ‘কাজের’ মেয়াদ দুই মাস। পারিশ্রমিক দেয়া হবে ১৬ হাজার ডলার (প্রায় ১২ লাখ ৯০ হাজার টাকা)।

এই কাজের জন্য নিয়োগ দেয়া হবে ২৪ জনকে। তবে কাজটি শুধু পুরুষের জন্য। শিক্ষাগত যোগ্যতার কোনো দরকার নেই। দরকার শুধু বিছানায় শুয়ে থাকার ক্ষমতা।

ইনস্টিটিউট ফর স্পেস মেডিসিন অ্যান্ড ফিজিওলজি জানিয়েছে, টানা ৬০ দিন শুধু শুয়ে থাকতে হবে। প্রতিদিনের যা কিছু করণীয় তা শুয়ে শুয়েই করতে হবে। বয়স হতে হবে ২০ থেকে ৪৫ বছরের মধ্যে। আর অবশ্যই শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ হতে হবে।

নিয়মিত খেলাধুলার অভ্যাসও থাকতে হবে। ধূমপানের অভ্যাস থাকলেও চলবে না। বিএমআই অর্থাৎ বডি মাস ইনডেক্স হতে হবে ২২ থেকে ২৭ এর মধ্যে।

প্রতিষ্ঠানের কো-অর্ডিনেটিং ফিজিশিয়ান ড. আর্নড বেক জানান, মাইক্রোগ্র্যাভিটি বা কার্যত ভারহীনতা নিয়ে পরীক্ষা করার জন্য একটি গবেষণা করবেন তারা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভারহীনতার ফলে শরীরের ওপর কী ধরনের প্রভাব পড়ে তা জানার জন্য গবেষণাটি করা হচ্ছে। আর সেই গবেষণা কাজের জন্যই তাদের ২৪ জন স্বেচ্ছাসেবক দরকার।

যাদের নেয়া হবে তাদের মোট ৮৮ দিন ইনস্টিটিউটে থাকতে। গবেষণা হবে তিন ধাপে। প্রথম দুই সপ্তাহে বিজ্ঞানীরা তাদের নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা করবেন। তারপর ৬০ দিন সম্পূর্ণভাবে বিছানায় শুয়ে থাকতে হবে। এই সময় তাদের মাথা নিচের দিকে ঝোলানো থাকবে প্রায় ছয় ডিগ্রির মতো। দুই মাস শেষ হলে শেষের দুই সপ্তাহ আবার কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এই ৬০ দিন সময়ের মধ্যে মাটিতে পা না পড়ার জন্য শরীরের কোনো কিছুর পরিবর্তন হয়েছে কি না- তা দেখা হবে।

সূত্র: বিজনেস ইনসাইডার

sentbe-top