Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশিদের ঈর্ষণীয় সাফল্য

us-bdযুক্তরাষ্ট্রে তথ্য ও প্রযুক্তিতে প্রবাসী বাংলাদেশিরা অভাবনীয় সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে। তথ্য ও প্রযুক্তির সর্বক্ষেত্রেই বাংলাদেশি তরুণ প্রজন্মের ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্টরা অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে কাজ করে আকাশচুম্বী সাফল্য অর্জন করেছে। সফটওয়ার ডেভেলপমেন্ট, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং, ডাটাবেজ ডেভেলপমেন্ট এবং ম্যানেজম্যান্ট, অটোমেশন ইঞ্জিনিয়ারিং, পারফরমেন্স ইঞ্জিনিয়ারিং, টেষ্টিং সর্বক্ষেত্রেই অত্যন্ত দক্ষতার সাথে যুক্তরাষ্ট্র প্রবাসী তরুণ প্রজন্মের বাংলাদেশিরা সাফল্য অর্জন করে চলেছেন। আয় করছেন বিপুল বৈদেশিক মুদ্রা।

কাজের ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার সাথে ব্যবহার করছেন এন্টারপ্রাইজ প্রোগ্রাম ল্যাংগুয়েজ জাভা, সি, সি প্লাস প্লাস, পাইথন, ডট নেট ফ্রেমওয়ার্ক ইত্যাদি। এছাড়াও ব্যবহার করছেন গিটহাব, জেনকিনস, লোডরানার, জেমিটার, এইচপি পারফর্মেন্স সেন্টার, ওরাকল, সিক্যুয়েল সার্ভার, নিউরেলিক, ষ্পালাংক, কুইকটেষ্ট প্রো, রুবি কুকুমবার, সেলেনিয়াম, জিরা, এইচপি এএলএম ইত্যাদি নানা জনপ্রিয় টুলস।

chardike-ad

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড ডিপার্টমেন্টের ইউনাইটেড ষ্টেটস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসের কন্ট্রাক্টর তরুণ বাংলাদেশি শেখ রহমান। মাত্র ত্রিশ বছর বয়সেই অত্যন্ত দক্ষতা আর সফলতার সাথে অটোমেশন ইঞ্জিনিয়ার টিমের ম্যানেজার হিসাবে কাজ করছেন। প্রায় বিশ জন ইঞ্জিনিয়ারের একটি অটোমেশন দলের দায়িত্ব পালন করছেন। শেখ রহমানের টিমের বেশির ভাগ সদস্যই বাংলাদেশি এবং সবাই অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে কাজ করছেন বলে জানান তিনি। বলেন, আমি একজন বাংলাদেশি। আমি বাংলাদেশকে ভালবাসি। বাংলাদেশেই আমি জন্মগ্রহন করেছি। আমার যখনই কোন সুযোগ আসে আমি তখনই বাংলাদেশিদের নিয়োগ প্রদান করি।

তিনি বলেন, এখানে আসার পর থেকেই ইনফরমেশন টেকনোলজির উপর আমার আগ্রহ সৃষ্টি হয় এবং পড়াশুনা করি। অত্যন্ত দক্ষতার সাথে আমি একটি বড় এবং শক্তিশালী মেধাবী বাংলাদেশি ইঞ্জিনিয়ারিং টিমের নেতৃত্ব দিচ্ছি। এটা আমার জন্য অত্যন্ত গর্বের এবং আনন্দের।

শেখ রহমান বলেন, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির বিভিন্ন প্রজেক্টে শতশত বাংলাদেশি অত্যন্ত দক্ষতার সাথে কাজ করছে। শুধু হোমল্যান্ড ডিপার্টমেন্টের ইউনাইটেড ষ্টেটস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসে প্রায় ষাট থেকে সত্তরজন বাংলাদেশি কাজ করছে। আমি যে কোম্পানির হয়ে কাজ করছি সেই কোম্পানি থেকে প্রায় ত্রিশজন বাংলাদেশি কাজ করছেন।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড ডিপার্টমেন্টের ইউনাইটেড ষ্টেটস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হিসেবে দীর্ঘদিন ধরে অত্যন্ত সফলতার সাথে কাজ করছেন মোহাম্মদ সাইদ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তরুণ প্রজন্মের বাংলাদেশিরা অত্যন্ত মেধাবী। শুধু যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটিতেই নয়, যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন বিভাগের শতশত বাংলাদেশি অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে তথ্য ও প্রযুক্তি বিভাগে কাজ করছে।

ইউনাইটেড ষ্টেটস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসে লীড হিসাবে কাজ করছেন মোহাম্মদ আজাদ। ছয় থেকে সাতজনের একটি দলের নেতৃত্ব দিচেছন তিনি। তার টিমে আমেরিকান, রাশিয়ান, অফ্রিকানসহ বিভিন্ন দেশের ইঞ্জিনিয়ার কাজ করছেন। আবদুল্লা চৌধুরী কাজ করছেন পারফরমেন্স ইঞ্জিনিয়ার হিসেবে। অত্যন্ত দক্ষতা আর সফলতার সাথেই কাজ করছেন ১৫ জনের একটি দলে। এই দলে আমেরিকান, রাশিয়ান, চাইনিজ, আফ্রিকান, শ্রিলংকানসহ নানা দেশের পারফরমেন্স ইঞ্জিনিয়াররা কাজ করছে। সবার সাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতার মাধ্যমে তিনি কাজ করছেন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির বিভিন্ন প্রজেক্টে।

এছাড়াও তারিক আলম, মুকুল মোহসীন, তাজবীর আহমেদ, আবু মাহফুজ, আজাদ আহমেদ, কাজী রশীদ, মোহাম্মদ আলমসহ আরও অনেক তরুন প্রজন্মের ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্ট সুনাম ও দক্ষতার সাথে কাজ করছেন যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন প্রজেক্টে। প্রবাসী বাংলাদেশিদের জন্য আরও বড় কিছু করার আগ্রহ ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড ডিপার্টমেন্টের ইউনাইটেড ষ্টেটস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসের ম্যানেজার শেখ রহমান বলেন, প্রবাসী বাংলাদেশি তরুণ প্রজন্মকে নুতন নুতন তথ্য ও প্রযুক্তির সাথে পরিচিত করে তাদেরকে সেই টেকনোলজির সাথে আপডেট রেখে কাজের উপযুক্ত করে তোলার প্রচেষ্টা অব্যাহত আছে। খুব শিঘ্রই যুক্তরাষ্ট্রে তথ্য ও প্রযুক্তিতে কর্মরতদের একটি ছাতার নিচে নিয়ে এসে ঐক্যবদ্ধ করে সভা-সেমিনারের মাধ্যমে প্রযুক্তিগত তথ্য আদান-প্রদানের ব্যাপারে চিন্তা ভাবনা করছেন বলে জানান।