Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

unজাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে। সেইসঙ্গে দেশটি এ ধরনের পরীক্ষার ব্যাপারে সংযত না হলে তাকে আরো বেশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে।

১৫ সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে পিয়ংইয়ং’কে নতুন করে আর কোনো ক্ষেপণাস্ত্র বা পরমাণু অস্ত্রের পরীক্ষা না চালানোর আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে শক্ত পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

chardike-ad

২০০৬ সাল থেকে এ পর্যন্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে ছয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর আগে উত্তর কোরিয়া সোমবার বলেছে, দেশটি রোববার যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে তা একটি নতুন ধরনের রকেট যা বিশালাকৃতির পরমাণু ওয়ারহেড বহন করতে সক্ষম। ক্ষেপনাস্ত্রটি ২,০০০ কিলোমিটারেরও বেশি উচ্চতায় ওঠার পর সাড়ে ৭০০ কিলোমিটার দূরে জাপান সাগরে পতিত হয়েছে।

উত্তর কোরিয়া বলেছে, তাদের একটি নতুন ব্যালিস্টিক রকেটের সক্ষমতা পরীক্ষা করার জন্য ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়া অবশ্য বলেছে, তারা এখনো উত্তর কোরিয়ার এ দাবি যাচাই করে দেখতে পারেনি। তবে সিউল একথা স্বীকার করেছে যে, ক্ষেপণাস্ত্রটি ভূপৃষ্ঠের বায়ুমণ্ডল ভেদ করে বেরিয়ে গিয়ে আবার ভূপৃষ্ঠে ফিরে আসার সক্ষমতা অর্জন করেছে। আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম তৈরির জন্য এই সক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমেরিকা আশঙ্কা করছে, উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানার মতো আইসিবিএম তৈরির চেষ্টা করছে।