Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী যুক্তরাষ্ট্র

Nicky-Hallyসব ধরণের পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করলে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার বিষয়টি বিবেচনা করতে পারে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন দূত নিকি হ্যালি এ কথা বলেছেন।

নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের আগে সাংবাদিকদের নিকি হ্যালি বলেন, ‘আমরা আলোচনায় আগ্রহী। তবে পারমাণবিক প্রক্রিয়া ও যে কোনো ধরণের পরীক্ষা বন্ধের আগে নয়।’

chardike-ad

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও রোববার উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সোমবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ এক প্রস্তাবে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়ে নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে সতর্ক করেছে । একই সঙ্গে প্রস্তাবে আর কোনো ক্ষেপণাস্ত্র বা পরমাণু পরীক্ষা না চালানোর জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে প্রতিশ্রুতি দাবি করা হয়েছে।

উত্তর কোরিয়ার একমাত্র ঘনিষ্ঠ মিত্র চীন এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপে কাজ করছে বলে জানান নিকি হ্যালি। তিনি বলেন, ‘আমরা এখন এর ওপর কাজ করছি। তবে এটি এখনো শেষ হয়নি।

মার্কিন দূত বলেন, ‘নিশ্চিতভাবেই নিষেধাজ্ঞার মতো কিছু একটা নিয়ে আমরা ভাবছি এবং আমরা দেখতে চাই এটা আমাদের কোথায় নিয়ে যায়।’