Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে স্যামসাং

সিউল, ১২ আগষ্ট ২০১৩:

ঢাকা: আবারো পেটেন্ট ভঙ্গের মামলায় হারলো স্যামসাং। নিজেদের বনেদী পরিচয়ের আইনানুগ স্বীকৃতি পেলো অ্যপাল। ফলে গ্যালাক্স ট্যাব- এর মতো পেটেন্ট জালিয়াতির অভিযোগে অভিযুক্ত স্মার্টফোন যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রিতে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে স্যামসাং।প্রসঙ্গত, পেটেন্ট ভঙ্গের দায়ে ২০১১ সাল থেকে অ্যাপলের করা মামলাটি যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন বা আইটিসি আদালতে ঝুলে ছিল। ৯ আগস্ট এ বিষয়ে রায় দিয়েছে আদাল। আদালতের রায়ে বলা হয়েছে, মোবাইল ডিভাইসে অ্যাপলের দুটি পেটেন্ট লঙ্ঘন করেছে স্যামসাং। এর একটি হচ্ছে অডিও জ্যাক শনাক্তকরণ আর অপরটি টাচস্ক্রিন সংক্রান্ত।

chardike-ad

kora2এই রায়ের ফলে যেসব পণ্যে পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে সেগুলো যুক্তরাষ্ট্রে বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হবে। অবশ্য আগমী ৬০ দিনের মধ্যেই এ রায়ের রিভিউ করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর আগে ২০১২ সালে অপর একটি মামলায় অ্যাপলকে জয়ী ঘোষণা করে স্যামসাংকে জরিমানা করেছিলেন আদালত।

প্রসঙ্গত, প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান দুটি ১০টিরও বেশি দেশে পরস্পরের বিরুদ্ধে পেটেন্ট সংক্রান্ত মামলায় জড়িয়ে পড়েছে। এসব মামলার বেশ কয়েকটি রায় অবশ্য স্যামসাংয়ের পক্ষে গেছে। এবার যুক্তরাএষ্ট্রর আদালতের এ রায় অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যকার পেটেন্ট যুদ্ধ আবারো শুরু হয়েছে বলেই ধারণা করছেন মার্কিন বিশ্লেষকেরা। সূত্র: নতুনবার্তা