Search
Close this search box.
Search
Close this search box.

আবুধাবীর এক বাড়ি হতে প্রতিদিন ৫ হাজার জনকে ইফতার বিতরণ

abudhabi-iftrrসংযুক্ত আরব আমিরাত জুড়ে চলছে ইফতারের নানা আয়োজন। স্হানীয় সব আরবীরা কম বেশি সবাই নানা আয়োজন করে রোজাদারের মাঝে ইফতারি বিতরণ করেন ও রোজাদারদের ইফতারি করান। তবে আমিরাতের রাজধানী আবুধাবীর হামদান রোড়স্হ এক স্হানীয় আরবীর আয়োজন উল্লেখ করার মত। স্হানীয় এই আরবীর বাড়ি হতে প্রতিদিন পাঁচ হাজার রোজাদারকে ইফতারির প্যাকেট (উৎকৃষ্ট মানের বিরানীসহ) বিতরণ করা হয়। বিগত ১১ বছর ধরে একই বাড়ি থেকে রমজানের প্রতিদিন ইফতারের ২ ঘন্টা আগে থেকে এ ইফতারের বিশেষ প্যাকেট রোজাদারদের মাঝে বিতরণ করা হচ্ছে।

এ বাড়ি হতে প্রতিদিন ইফতারের এ বিশেষ প্যাকেট নিতে আসেন বাংলাদেশি, ভারতি, পাকিস্তানি, আফগানি, মিশরীসহ বিভিন্ন দেশের রোজাদার প্রবাসীরা। বিশেষ করে যাঁরা বিভিন্ন কোম্পানিতে ও দোকানে কাজ করেন এমন প্রবাসীরা।

প্রতিদিন ইফতারের দুঘন্টা আগে থেকে এ ভিল্লার আশে পাশে প্রবাসীরা আসতে শুরু করেন। ইফতারের এ বিশেষ প্যাকেট যখন দেয়া শুরু হয় তখন সারিবদ্ধ দীর্ঘ লাইনে দাড়িয়ে যান প্রবাসীরা। এ বিশেষ প্যাকেটে শুধু উৎকৃষ্ট মানের বিরানী না, সাথে থাকে জুস, খেজুর, লবন আপ, আপেল ও পানির বোতল।

ইফতারের আগে বিরানির এ বিশেষ প্যাকেট হাতে পেয়ে বাংলাদেশী প্রবাসী জয়নাল আবেদীন বলেন, সারা দিন ডিউটি করে বাসায় গিয়ে ইফতারি তৈরি করার ঝামেলা থেকে আমাদের বাঁচিয়ে দেয় এ বিশেষ প্যাকেট। এখানকার বিরানি সত্যিই মজাদার। আমরা প্রতি রোজাতে এখানে এসে বিরানির প্যাকেট নিয়ে যাই। যা দিয়ে তৃপ্তি সহকারে ইফতার করি।

আবদুস সালাম নামের ইন্ডিয়ানীও জানান, এখানকার বিরানি দারুন মজাদার। আমরা বন্ধুরা মিলে প্রতিদিন এখানে এসে বিরানির প্যাকেট নিয়ে যাই। যা দিয়ে আমরা ইফতার করি।

chardike-ad

abudhabi-iftrrনাইজেরিয়ান মাজিদ জানান, আমরা বন্ধুরা মিলে প্রতিদিন ইফতারের আগে এখানকার বিরানির প্যাকেট নিয়ে যাই। আমাদের রান্না করার কোন ব্যবস্হাও নেই। রমজানে মুসল্লীদের জন্য এ ধরনের আয়োজন সত্যিই পূণ্যের কাজ। আল্লাহ তাঁকে এর প্রতিদান নিশ্চয় দেবেন।

ইফতারের এ বিশাল আয়োজনের স্হানীয় আরবীর তত্ত্বাধায়ক ইন্ডিয়ার কেরালা প্রদেশের আবদুল কাদের বলেন, আমি বিগত ১১ বছর ধরে এ ধরনের আয়োজন করে আসছি। আগে লোকজন নিয়ে এখানেই ইফতারের বিরানি রান্না করা হত। এ বছর থেকে একটি ক্যাটারিং কোম্পানিকে রান্না করার দায়িত্ব দেয়া হয় বলে তিনি জানান।

তিনি বলেন, প্রতিদিন ৪৫০-৫০০ কেজি বিশেষ বিরানির চাউলের সাথে ৪৫০-৫০০ কেজি মাংস এবং ১০০ কেজি সবজি দিয়ে ৫ হাজার লোকের এ ইফতারের বিরানি তৈয়ারি করা হয়।

স্হানীয় আরবী সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আরবাব (স্পন্সর) অনেক মহান ব্যক্তি যিনি নিজের নাম প্রচার করতে চান না। তবে তিনি একজন সরকারের উচ্চ পদস্হ কর্মকতা বলে জানান।