Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ কাতারের

qatar-soudiকাতারের সঙ্গে ছয় দেশের সম্পর্ক ছিন্নের জবাবে পাল্টা পদক্ষেপ ঘোষণা করেছে দোহা। সৌদি আরবের সঙ্গে সাময়িক ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে দেশটির রাষ্ট্রীয় এয়ারলাইন্স কাতার এয়ারওয়েজ। অনতিবিলম্বে তা কার্যকর করার কথাও বলা হয়েছে। এর আগে সৌদি আরবের পক্ষ থেকেও কাতারের সঙ্গে বিমান চলাচল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়।

দোহাভিত্তিক এয়ারলাইন্সটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘গ্রিনিচ মান সময় ১১:৫৯ পর্যন্ত সৌদি আরবের সঙ্গে সব ফ্লাইট চলাচল বন্ধ রাখছে কাতার এয়ারওয়েজ।’ এক মুখপাত্র বলেন, ফ্লাইট চলাচল বন্ধের মেয়াদ আরও বাড়ানো হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

chardike-ad

সোমবার জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬ দেশ। সৌদি আরব ও বাহরাইনের ধারাবাহিকতায় মিসর, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া এবং ইয়েমেন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। ইয়েমেনে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের আরব জোট থেকেও বাদ দেওয়া হয় কাতারকে।

সোমবার, পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে ৪৮ ঘণ্টার মধ্যে কাতারের রাজধানী দোহা থেকে কূটনৈতিক মিশন প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় বাহরাইন। বাহরাইনে নিয়োজিত কাতারের কূটনীতিকদেরও ৪৮ ঘণ্টার মধ্যে দেশে ফেরত যাওয়ার নির্দেশ দেওয়া হয় ওই বিবৃতিতে। সংযুক্ত আরব আমিরাতও কাতারি কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে দেশে ফিরে যেতে বলেছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘মিথ্যা ও ভিত্তিহীন দাবিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর লক্ষ্য পরিষ্কার। তারা আমাদের উপর রাজনৈতিক আধিপত্য বিস্তার এবং খবরদারি করতে চায়। এটা কাতারের সার্বভৌমত্বের উপর আঘাত।’