sentbe-top

সৌদির বিরুদ্ধে মামলা করবে কাতার

qatarদোহার ওপর অবরোধ আরোপের জন্য সৌদি আরব ও তার মিত্র তিন দেশের বিরুদ্ধে মামলা করবে কাতারের জাতীয় মানবাধিকার কমিশন। কাতারি মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আলী বিন স্মাইক আল-মারি বুধবার এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, এসব দেশের বিরুদ্ধে মামলার জন্য সুইজারল্যান্ড থেকে আইনজীবী নিয়োগ দেওয়া হবে । এর মধ্যে কয়েকটি মামলা দায়ের করা হবে ওই সব দেশের আদালতে আর কয়েকটি মামলা দায়ের করা হবে আন্তর্জাতিক আদালতে।

মারি জানান, সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর অবরোধের কারণে কাতারের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের পক্ষ থেকে মামলা করা হবে। এছাড়া অবরোধ আরোপকারী দেশগুলো যাতে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় সেজন্য ক্ষতিপূরণের মামলাও করা হবে।

আলী মারি বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে বহু কাতারি নাগরিক রয়েছেন এবং এসব দেশে তাদের ব্যবসা-বাণিজ্য ও সম্পত্তি আছে। আরব দেশগুলোর অবরোধের কারণে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

৫ জুন সৌদি আরবসহ চারটি আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে। গত বৃহস্পতিবার অবরোধ তুলে নেওয়ার শর্ত হিসেবে ১৩ দফা শর্তের তালিকা পাঠায় চার দেশ। কাতার অবশ্য এসব দাবি মানতে অস্বীকৃতি জানিয়েছে।

sentbe-top