Search
Close this search box.
Search
Close this search box.

প্রয়োজনে যুদ্ধ হবে: ভারতকে হুঁশিয়ারি চীনের

china-armyসার্বভৌমত্ব রক্ষার জন্য চীন প্রয়োজনে যুদ্ধ করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীনের সামরিক বিশেষজ্ঞরা। এমন এক সময় এই হুঁশিয়ারি উচ্চারণ করা হলো যখন ভারতের সঙ্গে চীনের সীমান্ত বিরোধ একেবারে চরমে।

চীনের বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, সিকিম সেক্টরে চীন এবং ভারতের মধ্যে যে সংঘাত তা যদি নিয়ন্ত্রণ করা না হয় তাহলে দুই দেশের মাঝে যুদ্ধের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

chardike-ad

উল্লেখ্য, সিকিমের সাথে চীনের সীমান্ত রয়েছে ২২০ কিলোমিটার। কয়েকদিন আগে সিকিম সীমান্তে ভারত অনেক নতুন নতুন বাঙ্কার তৈরির পদক্ষেপ নেয়ায় ভারতের পুরনো অনেকগুলো বাঙ্কার গুড়িয়ে দেয় চীনের পিপলস লিবারেশন আর্মি। ওই ঘটনার পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

এদিকে চীনের সরকারি প্রচার মাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধের বিনিময়ে হলেও চীন তার সীমান্তের সার্বভৌমত্ব রক্ষা করবে।

তবে এর বিপরীতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি বলেছেন, চীন যদি মনে করে ভারত এখনও ১৯৬২ সালের ভারত আছে, তাহলে তারা ভুল করবে। ২০১৭ সালের ভারত আগের চেয়ে পুরোপুরি ভিন্ন।

এর প্রতিক্রিয়ায় চীনের সাংহাই মিউনিসিপ্যাল সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক ওয়াং দেহুয়া বলেন, ২০১৭ সালে এসে চীনও পাল্টে গেছে। ভারত যদি মনে করে চীন এখনও সেই ১৯৬২ সালে পড়ে আছে তাহলেও তারাও ভুল করবে।