Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নিন: চীনকে ট্রাম্প

donald-trumpআবারও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘চূড়ান্ত ব্যবস্থা গ্রহণে’ চীনকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার নতুন আরেকটি আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি ২৮০২ কিলোমিটার উচ্চতায় উঠে মাত্র ৩৯ মিনিটের মধ্যে ৯৩৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় গিয়ে পড়ে। হোয়াসং-১৪ ক্ষেণাস্ত্রটি পৃথিবীর যে কোনো অংশে আঘাত হানতে সক্ষম বলে দাবি উত্তর কোরিয়ার।

chardike-ad

ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর পাওয়ার পর ট্রাম্পের টুইট, “উত্তর কোরিয়া এই মাত্র আরও একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই নির্বোধকে থামান। উত্তর কোরিয়ার নেতা কিম জন উনকে লক্ষ্য করে ট্রাম্প বলেন, এই মানুষটির কী জীবনে এর চেয়ে ভাল কিছু করার নেই?”

“দক্ষিণ কোরিয়া ও জাপান এদেরকে খুব বেশিদিন প্রতিরোধ করতে পারবে বলে আমার মনে হয় না। হয়ত এ ধরনের নির্বোধের মত কাজ বন্ধে চীনকেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে বড় ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকেই চীনের মাধ্যমে উত্তর কোরিয়াকে চাপ দেওয়ার চেষ্টা করছেন ট্রাম্প।

বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী মিত্র চীন। ট্রাম্প আশা করেছিলেন চীন তার প্রভাব খাটিয়ে পরমাণু প্রকল্পের লাগাম টানতে উত্তর কোরিয়াকে রাজি করাতে পারবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফরের সময়ও দুই নেতার মূল আলোচনার বিষয়বস্তু ছিল উত্তর কোরিয়া ও তাদের পরমাণু প্রকল্প।

তবে সম্প্রতি হতাশা প্রকাশ করে ট্রাম্প বলেছেন, পরমাণু কর্মসূচির রাশ টেনে ধরতে উত্তর কোরিয়াকে বোঝানোর যে উদ্যোগ চীন নিয়েছিল তা ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, “যদিও উত্তর কোরিয়া বিষয়টিতে সাহায্যের জন্য প্রেসিডেন্ট শি ও চীনের উদ্যোগকে আমি দারুণভাবে স্বাগত জানাচ্ছি, কিন্তু এটি কাজ করেনি। অন্তত আমি জানি চীন চেষ্ট‍া করেছে!”