Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় এবার মার্কিন বোমারু বিমানের মহড়া

usa-bomberউত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করার মধ্যেই যুক্তরাষ্ট্রের বোমারু বিমান মহড়া চালালো দক্ষিণ কোরিয়ায়।

যুক্তরাষ্ট্রের গুয়াম অ্যান্ডারসন বিমানঘাঁটি থেকে আসা বি-১বি ল্যান্সার বোমারু বিমান উত্তর কোরিয়ার সীমান্তের খুব কাছ দিয়ে পরিভ্রমণ করেছে। দুই দেশ তাদের সীমান্ত ব্যাপকভাবে সামরিক অস্ত্রে সজ্জিত করে রাখা সত্ত্বেও সীমান্তের কাছ দিয়েই মহড়া চালিয়েছে মার্কিন বোমারু বিমান।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব হিসেবে বোমারু বিমানের এই মহড়া চালানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, সীমান্তের ৮০ কিলোমিটার দূরে দক্ষিণ কোরিয়ার ইয়েওয়ংওল কাউন্টিতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চারটি বোমারু বিমান মহড়ায় অংশ নেয়। মহড়ার সময় প্রতিটি বিমান থেকে ৯০৭ দশমিক ১ কেজি ওজনের একটি লেজার-গাইডেট বাঙ্কার-বাস্টিং স্মার্ট বোমা ফেলা হয়।

চারটি বোমারু বিমানের মধ্যে দুটি যুক্তরাষ্ট্রের, যে দুটি শত্রু পক্ষের বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের ব্যাটারি ধ্বংস করতে সক্ষম। আর দক্ষিণ কোরিয়ার দুটি বোমারু বিমান ভূগর্ভস্থ শত্রুঘাঁটি ধ্বংস করতে পারদর্শী। বোমারু বিমানগুলো দিয়ে সেগুলোর সক্ষমতা অনুযায়ী মহড়া চালানো হয়েছে।

উত্তর কোরিয়া মঙ্গলবার তাদের প্রথম আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা করে। দেশটির দাবি, যুক্তরাষ্ট্রের আলাস্কাসহ বিশ্বের যেকোনো স্থানে আঘাত করতে সক্ষম তাদের আইসিবিএম। এ পরীক্ষার পর যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে চীন ও রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু কারো কথায় কান দিচ্ছেন না উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

এদিকে, যুক্তরাষ্ট্র জানিয়েছে, আলাস্কায় ক্ষেপণাস্ত্রবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা (থাড) পরীক্ষা করে দেখবে তারা। উত্তর কোরিয়ার দাবি, তাদের আইসিবিএম আলাস্কায় আঘাত হানতে সক্ষম।