cosmetics-ad

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে মহড়া চালাল আমেরিকা

usa-army

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, উত্তর কোরিয়ার সর্বশেষ আইসিবিএম পরীক্ষার প্রতিক্রিয়ায় যৌথ সামরিক মহড়া চালিয়েছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন সেনা কর্মকর্তা বলেছেন, দুই দেশ এই মহড়ায় ভূমি থেকে ভূমিতে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, “উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে আমরা তাজা-গোলাগুলি ব্যবহার করে মহড়া চালিয়েছি।” উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয়ার ক্ষমতা যে ওয়াশিংটনের রয়েছে তা জানান দেয়ার জন্য এই মহড়া চালানো হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জো ডানফোর্ড এবং প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান অ্যাডমিরাল হ্যারি হ্যারিস দক্ষিণ কোরিয়ার সেনাপ্রধান জেনারেল লি সান জিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন।

উত্তর কোরিয়া যখন আমেরিকায় হামলার লক্ষ্য নিয়ে আইসিবিএমের পরীক্ষা চালিয়েছে তখন দুই মার্কিন জেনারেল উত্তর কোরিয়ার সম্ভাব্য হামলার সময় দক্ষিণ কোরিয়ার পাশে থাকার আশ্বাস দিয়েছেন।