Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ার শ্রমবাজারে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

malaysiaমালয়েশিয়ার শ্রমবাজারের একটা বড় অংশ বাংলাদেশিদের দখলে রয়েছে। গত ৩০ জুন পর্যন্ত দেশটিতে মোট বৈধ শ্রমিক রয়েছে ১৭ লাখ ৮০ হাজার জন। এর মধ্যে বাংলাদেশি রয়েছে ২ লাখ ২১ হাজার ৮৯ জন। এ হিসেবে বাংলাদেশের অবস্থান তৃতীয়। মালয়েশিয়ার সংবাদ মাধ্যম বারনামার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অভিবাসন দপ্তরের তথ্য অনুযায়ী, দেশটিতে ইন্দোনেশিয়ার শ্রমিক সবচেয়ে বেশি। আলোচ্য সময় পর্যন্ত দেশটিতে বৈধ ইন্দোনেশিয়ান ৭ লাখ ২৮ হাজার। এর পরেই আছে নেপাল ও বাংলাদেশ। এছাড়া মিয়ানমার থেকে বৈধ শ্রমিক আছে ১ লাখ ২৭ হাজার।

chardike-ad

প্রসঙ্গত, মালয়েশিয়া সরকার গত ৩০ জুন পর্যন্ত সে দেশে থাকা অবৈধদের বৈধ হওয়ার সুযোগ দেয়। এই সময়ে বাংলাদেশিদের অনেকেই বৈধ হওয়ার জন্য আবেদন করে।

যারা এর আওতায় আসেনি তাদের উপর সম্প্রতি ধরপাকড় শুরু করে সরকার। অন্তত ২ দিনে ৪ হাজার বাংলাদেশিকে আটক করা হয়। যাদের অনেকে জেল খেটে দেশে ফিরেছেন।

অভিবাসনের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে বৈধ শ্রমিকদের মধ্যে ভারতের রয়েছে ১ লাখ ১৪ হাজার জন, পাকিস্তানের ৫৯ হাজার, ফিলিপাইনের ৫৬ হাজার, ভিয়েতনামের ২৯ হাজার, চীনের ১৫ হাজার, থাইল্যান্ডের সাড়ে ১২ হাজার, শ্রীলঙ্কার ৬ হাজার, কম্বোডিয়ার ৫ হাজার এবং লাওসের ৩৯ জন।