Search
Close this search box.
Search
Close this search box.

‘বাণিজ্য যুদ্ধ’ ঘোষণা করল যুক্তরাষ্ট্র : রাশিয়া

dimitriরাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে পুরো মাত্রায় ‘বাণিজ্য যুদ্ধ’ ঘোষণা করল যুক্তরাষ্ট্র। রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করার পর এমন দাবি করলেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।

রুশ প্রধানমন্ত্রীর দাবি, যে নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প, এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টের পুরোপুরি কাপুরুষোচিত চরিত্র ফুটে উঠেছে। মেদভেদেভ বলেছেন, যুক্তরাষ্ট্রের কংগ্রেসই তাকে খেলো করে তুলেছে।

chardike-ad

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং ইউক্রেনে আগ্রাসন চালানোর অভিযোগ এনে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে কংগ্রেস। বুধবার সেই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন ট্রাম্প এবং এর মাধ্যমে নিষেধাজ্ঞা বিলটি আইনে পরিণত হলো।

এই নিষেধাজ্ঞা ট্রাম্প যেন সহজে প্রত্যাহার করতে না পারেন, সে বিষয়েও কংগ্রেসের বিলে কঠোরতা রয়েছে। যে কারণে কংগ্রেসের বিরুদ্ধে আইনের লাগাম টেনে ধরার অভিযোগ করেছেন ট্রাম্প।

‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভারসারিজ থ্রু স্যাংশানস অ্যাক্ট’ নামের বিলে বুধবার স্বাক্ষর করেন ট্রাম্প। বিলের সঙ্গে তিনি একটি বিবৃতি জুড়ে দেন, যাতে তিনি বিল সম্পর্কে বলেছেন, ‘গভীরভাবে দ্বিধাবিভক্ত’।

একই বিলের আওতায় ইরান ও উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইরান বলেছে, এর মাধ্যমে পরমাণু চুক্তি লঙ্ঘন করল যুক্তরাষ্ট্র এবং ‘যথার্থ ও আনুপাতিক হারে’ জবাব দেওয়া হবে। তবে নতুন নিষেধাজ্ঞার জবাবে কিছুই বলেনি উত্তর কোরিয়া।

বুধবার মেদভেদেভ তার ফেসবুক পেজে লিখেছেন, ‘নিষেধাজ্ঞার কারণে মার্কিন প্রশাসনের সঙ্গে আমাদের সম্পর্কোন্নয়নের আশা শেষ হয়ে গেল।’ তিনি আরো বলেন, এই নিষেধাজ্ঞার প্রভাব দীর্ঘদিন থাকবে এবং অলৌকিক কিছু না হলে সম্পর্ক স্বাভাবিক হবে না।

মেদভেদেভ সতর্কতা উচ্চারণ করে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নতুন এই পদক্ষেপ গ্রহণের উদ্দেশ্য প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করা। ট্রাম্পকে তিনি ‘নন-সিস্টেমিক প্লেয়ার’ হিসেবে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে রাশিয়া। তারপরও একই অভিযোগে মার্কিন কংগ্রেসে তাদের বিরুদ্ধে বিল পাশ হওয়ার পর পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া থেকে ৭৫৫ কূটনীতিককে বহিষ্কার করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোয় যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের ব্যবহৃত বিনোদনকেন্দ্র ও গোলাবাড়িতে তালা ঝুলিয়ে দিয়েছে রুশ প্রশাসন।

তবে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার সরাসরি প্রভাব পড়বে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) এবং বৈশ্বিক অর্থনীতিতেও এর ভয়াবহ প্রভাব পড়বে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন