Search
Close this search box.
Search
Close this search box.

নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ যে ১০ দেশ

মানবজাতির দিনদিন যতই অগ্রগতি হোক না কেন, নারীদের নিরাপত্তা এখনো বিশ্বের কাছে একটি বড় প্রশ্ন। প্রতিদিনই বিশ্বে নারীরা ধর্ষিত হচ্ছে, পাচার হচ্ছে এবং নানাভাবে অপহরণের শিকার হচ্ছে। চলুন দেখে নেওয়া যাক, বর্তমান বিশ্বে নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক ১০ টি রাষ্ট্র সম্পর্কে।

colombia১) কলম্বিয়া: খুব সম্ভবত, এটাই নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ। এদেশে নারীদের ওপর এসিড হামলার হার সবচেয়ে বেশি যাদের বেশিরভাগই সুবিচার পান না। ২০১৫ সালে এদেশে প্রায় ৪৫,০০০ নারী অপহরণের শিকার হন বলে জানা যায়।

chardike-ad

afganistan২) আফগানিস্তান: এদেশে শতকরা ৮৭ ভাগ নারী নিরক্ষর এবং শতকরা ৭০-৮০ ভাগ নারীকে জোরপূর্বক বাল্যবিবাহ দেওয়া হয় যাদের বয়স ১৫ থেকে ১৯ বছরের মধ্যে। গর্ভকালীন মৃত্যুসহ এদেশে লাখে ৪০০ জন নারী অপহরণের শিকার হন।

india৩) ভারত: ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ হলেও নারীদের জন্য এটি খুব একটা নিরাপদ না। এদেশে প্রতিনিয়তই নারীরা গণধর্ষণ, পারিবারিক কলহ, পাচার এবং নবজাতক হত্যার শিকার হচ্ছেন। পরিসংখ্যান অনুযায়ী, গত ৩০ বছরে ভারতে ৫ কোটির উপরে নারী নবজাতক হত্যা করা হয়েছে।

congo৪) গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র: গবেষণা অনুযায়ী এদেশে লিঙ্গবৈষম্য ভিত্তিক সংঘাতের হার সবচেয়ে বেশি। গড়ে প্রতিদিন দেশটিতে ১,১৫০ জন নারী ধর্ষণের শিকার হচ্ছেন যা বছরে ৪,২০,০০০ জনে দাঁড়ায়। এদেশে নারীদের স্বাস্থ্যের অবস্থাও খুব খারাপ। শতকরা ৫৭ ভাগ নারীই ভুগছেন রক্তশূন্যতায়।

somalia৫) সোমালিয়া: সোমালিয়ায় নারীদের যথাযথ আইন এবং প্রয়োগের অভাব রয়েছে। যৌন হয়রানি, গর্ভকালীন মৃত্যু, বাল্যবিবাহ এবং নারীদের যৌনাঙ্গচ্ছেদ এদেশে প্রতিদিনের ব্যাপার।

pakistan৬) পাকিস্তান: বাল্যবিবাহ, এসিড হামলা এবং পাথর দিয়ে আক্রমণ পাকিস্তানের নারীদের সবচেয়ে বড় চিন্তার কারণ। এদেশে পারিবারিক সম্মানেই প্রতিবছর ১০০০ জন নারী হত্যার শিকার হচ্ছেন এবং শতকরা ৯০ ভাগ নারীই পারিবারিক কলহের শিকার হচ্ছেন।

keneya৭) কেনিয়া: কৃষিনির্ভর এই দেশে নারীরা আয়ের খুব অল্প অংশই পেয়ে থাকেন। তাদের শিক্ষার অবস্থা ভয়াবহ যা তাদের জীবনযুদ্ধের জন্য মোটেই পর্যাপ্ত না। কেনিয়ায় নারীদের জন্য এইডস একটি বড় সমস্যা। কারণ এদেশে নারীদের ব্যক্তিগত জীবনের ওপর নিজেদের কোনো নিয়ন্ত্রণ নেই।

brasil৮) ব্রাজিল: গবেষণা মতে এদেশে প্রতি ১৫ সেকেন্ডে একজন নারী যৌন হয়রানির শিকার হচ্ছেন এবং প্রতি ২ ঘণ্টায় একজন নারী খুন হচ্ছেন। ব্রাজিলে নারীদের প্রজননের ওপর কোনো নিয়ন্ত্রণ নেই। ধর্ষণ ছাড়া কোনো নারী গর্ভপাত করতে পারেন না। তাই গর্ভধারণ করাও তাদের জন্য নিরাপদ না। গর্ভপাতের জন্য নারীদের ৩ বছরের কারাদন্ড পর্যন্ত হতে পারে।

misor৯) মিশর: যৌন হয়রানি এদেশে এতোই সাধারণ যে ট্যুরিস্টরাও এর শিকার হয়ে থাকেন। মিশরের নারীদের অধিকার হচ্ছে সবচেয়ে বড় সমস্যা। বিয়ে, তালাক, সন্তানের হেফাজত এবং উত্তরাধিকারের ক্ষেত্রে নারীদের অধিকারকে উপেক্ষা করা হয়।

mexico১০) মেক্সিকো: ২০১১-১২- তে মেক্সিকোতে প্রায় ৪,০০০ জন নারী নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। এদেশে আইনিভাবেই নারীদের অধিকার প্রতিষ্ঠিত না। পারিবারিক এবং যৌন হয়রানি নিয়ে তারা কোনো কিছু বলতেও পারেন না।

সূত্র: সারক্যাজম