Search
Close this search box.
Search
Close this search box.

কথা হলো দুই কোরিয়ার দুই মন্ত্রীর

korean-flagম্যানিলায় মুখোমুখি কথা হয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের সূত্র দিয়ে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে সিএনএন।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে ইয়োনহাপ এবং ওয়াইটিএন বলছে, আসিয়ান সম্মেলন সামনে রেখে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিয়ং-হা এবং উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো’র মধ্যে কথা হয়েছে।

chardike-ad

চলতি বছরের মে মাসে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মুন জে ইন দায়িত্ব নেয়ার পর দু’দেশের উচ্চপর্যায়ে এটিই প্রথম সাক্ষাৎ। কোরীয় উপদ্বীপে উত্তেজনা নিরসনে বরাবরই সংলাপের কথা বলে এসেছেন মুন।

ইয়োনহাপের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া সংলাপের যে প্রস্তাব দিয়েছিল তাতে আন্তরিকতার ঘাটতি ছিল বলে অভিযোগ করেছেন রি ইয়ং হো।

একই ফোরামে গত বছর দক্ষিণ কোরিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়ুন-বিয়ুং-সি কথা বলেছিলেন রি-এর সঙ্গে। এছাড়া ওয়াশিংটন সময় রোববার সন্ধ্যায় উত্তর কোরিয়া বিষয়ে কথা হয় মুন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে।

দুই নেতাই বলছেন, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া জাপান ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের জন্য হুমকি। এক টুইটে ট্রাম্প লিখেছেন, জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞার বিষয়ে তিনি খুব খুশি।

জুলাইয়ের ৪ ও ২৮ তারিখে দুটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। মূলত এর পরই নতুন নিষেধাজ্ঞায় সায় দেয় জাতিসংঘ। অস্ত্র বিশেষজ্ঞরা বলছেন, যদি আরেকটু কম উচ্চতর কোণে রেখে ক্ষেপণাস্ত্রগুলোর পরীক্ষা চালানো হতো তবে তা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে হয়তো পৌঁছে যেতে পারতো।

জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্যে হলো উত্তর কোরিয়াকে অর্থনৈতিকভাবে কুপোকাত করা। ট্রাম্প প্রশাসনও ইতিমধ্যে এ বিষয়টি পরিষ্কার করে দিয়েছে যে, তারা চায় আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়াকে চাপে রাখুক।