cosmetics-ad

সিডনিতে বাংলাদেশের স্থায়ী মিশন

sydney-australi

অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি বাংলাদেশির বসবাস সিডনিতে। অস্ট্রেলিয়ার বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত সিডনিতে প্রায় ৫০ হাজার বাংলাদেশির বাস। সিডনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের রাজধানী। এই রাজ্যের অন্যান্য শহরেও বসবাস করেন অনেক বাংলাদেশি।

দেশটিতে বাংলাদেশ হাইকমিশন রাজধানী ক্যানবেরায়। ভিসাসহ অন্যান্য সকল কাজের জন্য সিডনিসহ এনএসডব্লিউপ্রবাসী বাংলাদেশিদের ক্যানবেরায় যেতে হতো। অবশ্য মাসের কিছু নির্দিষ্ট দিন সিডনিতে ক্যাম্প করে ভিসা-পাসপোর্ট সংক্রান্ত সেবা দেয় হাইকমিশন। প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরেই সিডনিতে স্থায়ীভাবে কনস্যুলার সেবা চালুর দাবি জানিয়ে আসছিলেন। তাই সিডনিতে বাংলাদেশ হাইকমিশনের একটি স্থায়ী মিশন বা কনস্যুলার সার্ভিস শিগগিরই চালুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।
গত ৭ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রী পরিষদের সচিব শফিউল আলম সাংবাদিকদের জানান, বাংলাদেশিদের সুবিধার কথা চিন্তা করেই নতুন দপ্তর খোলার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশ সরকারের এই সিদ্ধান্তে সিডনিপ্রবাসীরা আনন্দ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার সিডনি ছাড়াও বিশ্বের আরও ছয় শহরে বাংলাদেশের কূটনৈতিক দপ্তর খোলার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্যে রয়েছে কানাডার টরন্টো, ভারতের চেন্নাই, আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, সিয়েরা লিওনের ফ্রিটাউন ও রোমানিয়ার বুখারেস্ট। তবে কবে নাগাদ এই দপ্তরগুলো চালু হবে তা জানানো হয়নি। প্রথম আলো