cosmetics-ad

বন্যায় ১০৭ জনের মৃত্যু

flood

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত ১০৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার বিকেলে রাজধানীতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, বন্যায় গত ৪৮ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, বন্যা কবলিত ২১ জেলায় ১ হাজার ৮২৪টি মেডিকেল টিম কাজ করছে। এসব জেলায় পর্যাপ্ত পরিমাণে ওষুধ, খাবার স্যালাইন ও পানি শোধনের বড়ি মজুত আছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের হিসাবে মোট ২২ জেলা এখন বন্যার কবলিত রয়েছে। আর এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৩ লাখ ২৭ হাজার মানুষ।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, দেশের উত্তর অঞ্চলের বর্তমান বন্যা পরিস্থিতি ব্রহ্মপুত্র নদীর উজানের অংশে (কুড়িগ্রাম, রংপুর) উন্নতি হয়েছে। তবে জামালপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জে পরিস্থিতি অবনতি হয়েছে। এই বন্যা দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ-মধ্যাঞ্চলে বিস্তৃতি লাভ করার আশঙ্কা রয়েছে।

গঙ্গা অববাহিকার পানি বৃদ্ধি পেলেও তা বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। মধ্যাঞ্চলের ঢাকার চতুর্দিকের ৫টি নদীর পানি বিপদসীমার ৩৮ সেন্টিমিটার থেকে ১৩৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।