Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারে নিশ্চিত জাতিসংঘ

১৪ সেপ্টেম্বর ২০১৩:

গত ২১ আগস্ট সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়টি জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে বলে জাতিসংঘের মহাসচিব বান কি-মুন জানিয়েছেন। তবে, কারা এ হামলার জন্য দায়ী এব্যাপারে কোনো ইঙ্গিত দেননি জাতিসংঘ মহাসচিব।তদন্ত প্রতিবেদনটি শেষ হয়েছে বলে নিশ্চিত করেছেন জাতিসংঘের রাসায়নিক অস্ত্র তদন্তকারী দলের প্রধান আকে সেলস্ট্রম। তিনি বলেন, “প্রতিবেদনটি শেষ হয়েছে। প্রতিবেদনটি কবে প্রকাশিত হবে তা মহাসচিবের ওপর নির্ভর করেছে।”

chardike-ad

image_44877_0সিরিয়া সরকার ও বিদ্রোহীরা এ হামলার জন্য একে অপরকে দায়ী করছে। তবে, মার্কিন প্রশাসনের দাবি, এ হামলার পেছনে যে আসাদের হাত রয়েছে তা স্পষ্ট। অন্যদিকে, সিরিয়ার অন্যতম মিত্র রাষ্ট্র রাশিয়ার দাবি, আসাদ বাহিনীই যে হামলা চালিয়েছে এর কোনো অকাট্য প্রমাণ নেই। রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে কি না তা জাতিসংঘের প্রতিবেদন প্রকাশিত হলেই জানা যাবে। তবে, হামলার বিষয়টি প্রমাণিত হলেও কারা এ হামলা চালিয়েছে তা প্রশ্নবিদ্ধই থেকে যাবে। তবে, জাতিসংঘের দুইজন কূটনৈতিক জানিয়েছেন, ওই প্রতিবেদন কারা এ হামলা চালিয়েছে সে ব্যাপারেও ইঙ্গিত দেবে।

তারা আরো জানান, তদন্তকারীরা ঘটনাস্থল থেকে অনেক নমুনা সংগ্রহ করেছেন। তারা প্রত্যক্ষদর্শী ও চিকিৎসকদের সাক্ষাৎকারও নিয়েছেন। বান কি-মুন সোমবার নিউ ইয়র্ক সময় সকাল ১১টায় প্রতিবেদনটির বিষয়ে নিরাপত্তা পরিষদের সদস্যদের অবহিত করবেন বলে জাতিসংঘের এক কূটনীতিক জানিয়েছেন। সূত্র: নতুনবার্তা/ বিবিসি, পিটিআই