Search
Close this search box.
Search
Close this search box.

সামরিক ক্ষেত্রে মার্কিনীদের ওপর আর নির্ভর করা যাবে না: ইইউ

juncker
ইউরোপীয় ইউনিয়নের কমিশন প্রধান জিন-ক্লড জাঙ্কার।

নিজের প্রতিরক্ষা ইস্যুতে আমেরিকার ওপর ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ চিরকাল ঝুঁকে থাকতে পারে না বলে মন্তব্য করেছেন ইউরোপিয়ান কমিশন চিফ জিন-ক্লড জাঙ্কার। ওয়াশিংটনের সামরিক সহযোগিতার ওপর নির্ভরতা কমাতে ২৮ জাতির এ সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

অস্ট্রিয়া ভিত্তিক একটি সংবাদ মাধ্যমকে জাঙ্কার বলেন, “এটা পরিষ্কার যে দীর্ঘ মেয়াদে আমরা মার্কিন সামরিক সহযোগিতার ওপর নির্ভরশীল হয়ে থাকতে পারি না।” তিনি আরো বলেন, “বিপুল সংখ্যক উদ্বাস্তুর অনুপ্রবেশ এবং মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অপ্রত্যাশিত বিজয় পরবর্তী নানামুখী সমস্যা থেকে ইউরোপীয় ইউনিয়ন পরিত্রাণ পেতে চলেছে।”

chardike-ad

ই্ইউ’র জন্য একটি আলাদা সেনাবাহিনী গড়ে তোলার ব্যাপারে জাঙ্কারের ব্যাপক সমর্থন রয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে বাইরের শক্তির নির্ভরতা কমাতে চলতি বছরের জুনে সংস্থাটিকে পরামর্শ দিয়েছিলেন তিনি। এদিকে, সংস্থাটির অন্যান্য কর্মকর্তাও তার প্রস্তাবের প্রতি জোর সমর্থন দিয়েছেন।

এছাড়া, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো থেকে ইউরোপীয় ইউনিয়নের সেনাবাহিনীকে আলাদা করতে সংস্থাটির এ কর্মকর্তা বারবার আহ্বান জানিয়ে আসছেন। ইইউ’র নিরাপত্তা ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো নিশ্চয়তা দিতে ব্যর্থ হওয়ার পর জাঙ্কার তার এ দাবি জোরালো করেছেন।