cosmetics-ad

যুক্তরাষ্ট্রে ভয়ংকর ঘূর্ণিঝড়ের আঘাত, জরুরি অবস্থা জারি

cyclone-in-usa

ভয়ংকর ঘূর্ণিঝড় আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের টেকসাস শহরে। শুক্রবার দিন শেষে শুরু হওয়া প্রতিকূল আবহাওয়া শনিবারের শুরুর দিকে ভয়ংকর রূপ নিয়ে টেকসাস উপকূলে আঘাত হাতে। খবর রয়টার্স ও আল জাজিরার। যুক্তরাষ্ট্রের বিগত ১২ বছরের মধ্যে এ ঘূর্ণিঝড় সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করেছেন টেকসাসের গভর্নর গ্রেগ এ্যাবোট।

ঘূর্ণিঝর আঘাত হানার পর ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ ঝূর্ণিঝড়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে বা কত মানুষ গৃহছাড়া হয়েছে তা এখনো প্রকাশ করা হয়নি।

ঘন্টায় ২১৫ কিলোমিটার গতিতে আঘাত হানে ঝূর্ণিঝড়। ২০৯ থেকে ২৫১ কিলোমিটার গতিতে ঝূর্ণিঝড় আঘাত হানতে তাকে চতুর্থ স্টেজের ঘুর্ণিঝড় বলা হয়। দেশটির জরুরি তহবিল থেকে টেকসাসবাসীকে সাহায্য দেয়া ও বাসিন্দাদের দ্রুত আবাসনের ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়েছে।

ঘুর্ণিঝড় টেকসাসের পোর্ট আরানসাস ও পোর্ট ও’কনোর এলাকায় তীব্র বেগে আঘাত হানে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ‘জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র’। এমন শক্তিশালী ঘূর্ণিঝড় যুক্তরাষ্ট্রে ২০০৫ সালের পর এটিই প্রথম।

টেকসাসেস গভর্নর এ্যাবোট বলেন, ঘূর্ণিঝড়টি মারাত্মক বিপর্যয় সৃষ্টি করেছে। বর্তমানে সেখানে নিরাপত্তা বাহিনীর প্রায় ১ হাজার সদস্য কাজ করছে।