cosmetics-ad

বাল্টিকে জঙ্গি বিমান বহর পাঠাল আমেরিকা

usa-biman

আমেরিকা বাল্টিক অঞ্চলে টহল দেয়ার জন্য সাত জঙ্গি বিমানের বহর পাঠিয়েছে। রাশিয়ার কথিত হুমকির মুখে ন্যাটো মিত্রদের অবস্থান জোরদার করার জন্য এফ-১৫ ইগল জঙ্গিবিমানের এ বহরকে পাঠানো হলো। মস্কো যখন একটি গুরুত্বপূর্ণ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে তখন এ পদক্ষেপ নিল ওয়াশিংটন।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির সিয়াউলিয়ালি সামরিক ঘাটিতে মার্কিন বিমান বহর অবতরণের কথা জানিয়ে বিবৃতি দিয়েছে। আগামী মাসের ১ তারিখ থেকে বাল্টিক দেশগুলোর ওপর এ বহর টহল শুরু করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে কথিত এই টহলের কাজে নিয়োজিত ছিল ন্যাটো বহির্ভূত দেশ পোল্যান্ড। গত চারমাস ধরে এতে পর্যায়ক্রমে এফ-১৬ জঙ্গিবিমান ব্যবহার করেছে দেশটি।

রাশিয় ‘জাপাত-২০১৭’ নামের সামরিক মহড়া শুরুর আগে মার্কিন বিমান বহর গেল লিথুয়ানিয়ায়। আগামী মাসের ১৪ থেকে ২০ তারিখ পর্যন্ত বিশাল আকারের সামরিক মহড়া ‘জাপাত-২০১৭’ বেলারুশ চলবে। এ ছাড়া, রাশিয়ার কালিনিগ্রাদেও এ মহড়া চালানো হবে।

মহড়ায় ১২৭০০ সেনা অংশ নেবে বলে রুশ উপ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন। কিন্তু বেলারুশের প্রতিবেশী দেশ লিথুয়ানিয়াসহ অন্যান্য দেশের সমালোচকরা বলছেন, মহড়ায় এক লাখ সেনা অংশ গ্রহণ করতে পারে।