sentbe-top

জাপানি প্রকল্পে কাজ করবে বাংলাদেশী প্রতিষ্ঠান ডাটাসফট

data-softজাপানের ‘স্মার্ট লিভিং স্মার্ট লাইফ’ প্রকল্পে কাজ করবে বাংলাদেশী প্রতিষ্ঠান ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড। এ ব্যাপারে গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ডাটাসফট ও জাপানি ওশানাইজ ইনকরপোরেশনের অঙ্গপ্রতিষ্ঠান স্মার্ট লাইফ কোম্পানি লিমিটেডের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান ও স্মার্ট লাইফের পরিচালক বুনতা মাবুচি।

গতকালের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার, তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের বাংলাদেশ প্রতিনিধি দাইসুকে আরাই। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাটাসফটের পরিচালক ও সিওও মনজুর আহমেদ, হেড অব আইওটি সামি আল ইসলাম, ওশানাইজ বাংলাদেশের সিওও ফুমিকো ইনাদা প্রমুখ।

ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, এটা নিঃসন্দেহে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য একটি বড় সংবাদ। একই সঙ্গে এটি আমাদের জন্য একটি মাইলফলকও। আমরা কাজটি করে আমাদের সক্ষমতার প্রমাণ দিতে চাই। শুধু জাপান নয়, অন্যান্য যেকোনো দেশেই আইওটি এবং এআই ব্যবহার করে এমন বড় বড় কাজ করতে আমরা প্রস্তুত।

অনুষ্ঠানে জানানো হয়, জাপানের টোকিও শহরে প্রায় ১০ হাজার অত্যাধুনিক অ্যাপার্টমেন্টের ব্যবস্থাপনায় রয়েছে স্মার্ট লাইফ। প্রযুক্তির মাধ্যমে স্মার্ট ও আধুনিক ডিভাইসের সাহায্যে এসব অ্যাপার্টমেন্টে বসবাসকারী মানুষের জীবনযাত্রা আরো সহজ, সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক করে তুলতে কাজ করবে ডাটাসফট। প্রতিষ্ঠানটি টোকিওর স্মার্ট হোমগুলোর অ্যাকসেস কন্ট্রোল ও সিকিউরিটি সিস্টেম, ইউটিলিটি ম্যানেজমেন্ট, স্মার্ট এন্টারটেইনমেন্ট সিস্টেম, হেলথ মনিটরিং সিস্টেমসহ অন্যান্য সেবা নিয়ে কাজ করবে।

sentbe-top