Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের বাঁকা স্মার্টফোন এ অক্টোবরেই!

২৫ সেপ্টেম্বর ২০১৩:

স্মার্টফোনের নকশা আর ফিচারে দ্রুত পরিবর্তন ঘটছে। অ্যাপলের নতুন আইফোনের পর এবার দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং স্মার্টফোনে তাদের উদ্ভাবনী ক্ষমতা দেখানোর ঘোষণা দিয়েছে। অক্টোবর মাসে বাঁকানো ডিসপ্লের স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। বার্তা সংস্থা রয়টার্স এক খবরে এ তথ্য জানিয়েছে।

chardike-ad

বর্তমানে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা স্যামসাং স্মার্টফোনের বাজারে অ্যাপল, নকিয়া, এইচটিসি, লেনোভো, এলজির মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে। দ্রুত উদ্ভাবনী বৈশিষ্ট্যের স্মার্টফোন বাজারে এনে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে যেতে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, বাঁকানো ডিসপ্লে হচ্ছে সহজেই ভাঁজ করা যায় বা কাগজের মতো মুড়িয়ে রাখা যায় এমন ডিসপ্লের প্রাথমিক ধাপ। এ ধরনের ডিসপ্লে ব্যবহার করা হলে স্মার্টফোন একটি নির্দিষ্ট কোন পর্যন্ত বাঁকা করা থাকবে। বর্তমানে এলইডি টিভির ক্ষেত্রে বাঁকানো ডিসপ্লে ব্যবহার করেছে এলজি। ভবিষ্যতে এ ধরনের নতুন স্মার্টফোন ও পরিধেয় প্রযুক্তিপণ্য বাজার দখল করে নেবে বলে মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা পূর্বাভাস দিয়েছেন।

52428a23df739-curvedসম্প্রতি ‘গ্যালাক্সি নোট থ্রি’ নামে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে এনেছে স্যামসাং। এ স্মার্টফোনটি নিয়ে দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত স্যামসাংয়ের একটি অনুষ্ঠানে বাঁকানো স্মার্টফোনের ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির বিপণন পরিকল্পনা বিভাগের প্রধান ডি.জে. লি। লি জানিয়েছেন, অক্টোবর মাসে আমরা বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছি।

দীর্ঘদিন ধরেই নমনীয় ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে আসতে পারে বলে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলো খবর প্রকাশ করে আসছে। এবারে প্রথম এ ধরনের স্মার্টফোন বাজারে আনার সরাসরি ঘোষণা এল।

চলতি বছরের জানুয়ারিতে স্মার্টফোনের বাজারে অ্যাপলকে টপকে যাওয়ার সময় বাঁকানো ডিসপ্লে স্মার্টফোনের প্রোটোটাইপ প্রদর্শন করেছিল স্যামসাং। স্মার্টফোনের দাম সম্পর্কিত এবং এর অন্যান্য ফিচার নিয়ে এখনও কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, নতুন স্মার্টফোনটিকে গ্যালাক্সি ৫এস নাম দিয়ে বাজারে আনতে পারে স্যামসাং। সূত্রঃ প্রথম আলো