Search
Close this search box.
Search
Close this search box.

ইরান চুক্তি বাতিল করতে যাচ্ছেন ট্রাম্প

trumpইরানের সঙ্গে পূর্বসূরি বারাক ওবামার আমলে হওয়া পারমাণবিক সমঝোতা চুক্তি বাতিল করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এ জন্য তিনি চলতি সপ্তাহে এ চুক্তিতে সত্যয়ন না করার ঘোষণা দিতে যাচ্ছেন। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালে স্বাক্ষরিত ইরান পরমাণু চুক্তি পর্যালোচনা আইনে (ইনারা) বলা হয়েছে, মার্কিন প্রশাসন প্রতি তিন মাস পর কংগ্রেসের কাছে ইরান চুক্তির শর্তাবলী মেনে চলছে বলে সত্যায়ন করবে । প্রেসিডেন্ট এতে সত্যায়ন না করলে গোটা বিষয়টি কংগ্রেসের হাতে চলে যাবে এবং ৬০ দিন পর কংগ্রেস ভোটাভুটির মাধ্যমে নতুন করে অবরোধ আরোপ করতে পারবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন সময় ইরান চুক্তিতে ‘অস্বস্তিকর’ এবং ‘ এ যাবৎকালের সবচেয়ে বাজে চুক্তি’ বলে মন্তব্য করেছেন। তিনি বরাবরই এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়ে আসছেন।

chardike-ad

নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ইরানের ব্যাপারে নতুন বিশদ মার্কিন নীতিও ট্রাম্প উপস্থাপন করতে যাচ্ছেন। আর নতুন এই নীতি হবে ইরানের প্রতি অনেক বেশি আক্রমনাত্মক।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছেন, ‘ইরানকে পারমাণবি অস্ত্র অর্জনের সুযোগ আমরা কখনোই দেব না।’

এর যুক্তি হিসেবে তিনি বলেন, ‘ইরান সরকার সন্ত্রাসবাদকে সমর্থন দেয় এবং মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা, রক্তপাত ও সংঘাত রপ্তানি করে। আর এই কারণে আমাদেরকে ইরানের আগ্রাসন ও তাদের পারমাণবিক উচ্চাকাঙ্খার সমাপ্তি টানতে হবে। তারা তাদের চুক্তির সারমর্মের ওপর আর নেই।’