Search
Close this search box.
Search
Close this search box.

সোনার সিঁড়িতে আটকে গেল সৌদি বাদশাহর পা!

saudi-kingরাশিয়ায় সৌদি বাদশাহর প্রথম সফর। সৌদি বাদশাহর সফর মানেই রাজকীয় সব আয়োজন। রাশিয়ায় তাঁর সঙ্গে রয়েছেন দেড় হাজার সফরসঙ্গী। বিশেষ করে আলোচনায় এসেছে সোনায় মোড়ানো চলন্ত সিঁড়ি ও বিশেষ কার্পেট। খবর মস্কোটাইমস ও ব্লুমবার্গের।

গত বুধবার রাতে চার দিনের সফরে রাশিয়ায় পা রাখেন ৮১ বছর বয়সী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। বিমান থেকে নামার সময় হঠাৎ সিঁড়িতে তার চলন্ত পা আটকে যায়। যান্ত্রিক ত্রুটির কারণে ওই সোনার তৈরি বিশেষ সিঁড়ি থেমে যায়। ঠাঁয় দাঁড়িয়ে থাকেন বাদশাহ সালমান। বেশ কিছুক্ষণ অপেক্ষা করে যখন বাদশাহ বুঝতে পারলেন সিঁড়ি আর চলবে না, তখন তিনি হেঁটে সিঁড়ে ভেঙে নামেন। পরে রুশ পুলিশ তাকে বিশেষ প্রহরায় রাজধানী মস্কোতে নিয়ে যায়।

chardike-ad

মস্কো টাইমসের খবরে উল্লেখ করা হয়, রাশিয়া এখন মধ্যপ্রাচ্যে বিশেষ দৃষ্টি দিয়েছে। আর তেল, সিরিয়া ও ইরান ইস্যুতে রাশিয়াকে পাশে চায় সৌদি আরব। এসব কারণে দুই আঞ্চলিক শক্তির কাছে ঐতিহাসিক এ সফরটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

এছাড়াও বাদশাহ সালমানের পুত্র আগামীতে রাজত্ব করতে আগ্রহী। তবে অভিজ্ঞতার দিক দিয়ে ৩৩ বছর বয়সী মোহাম্মদ বিন সালমানের জন্য বিশেষ চ্যালেঞ্জ।

এদিকে সফরে দুই দেশের মধ্যে এস-৪০০ সমরাস্ত্র কেনার চুক্তি হয়েছে। বিমান ও মিসাইল বিধ্বংসী এ অস্ত্র রাশিয়া থেকে কিনবে সৌদি আরব।

এছাড়াও সফরের উল্লেখযোগ্য বিষয় হলো, রাশিয়ায় দুটি হোটেল বরাদ্দ নিয়েছে সৌদি সরকার। একটি হলো দ্য রিটজ কার্লটন ও দ্য ফোর সিজনস। যে হোটেলে বাদশাহ অবস্থান করছেন সেখানে হোটেলের কর্মচারীদের পরিবর্তে সৌদি রাজকীয় কর্মচারীরা সেখানে সবকিছু দেখভাল করবেন। এছাড়াও বাদশাহ ও তার দেড় হাজার সফরসঙ্গীর পছন্দমত খাবারও রাশিয়ায় আনা হয়েছে। বিমানে করে আনা ওই খাবারের পরিমাণ ২০ মণ।

বাদশাহ সালমান যে হোটেলে আছেন, সেখানে তিনি নিজস্ব আসবাব ব্যবহার করছেন। এগুলো সৌদি আরব থেকে নিয়ে এসেছেন তিনি। রাশিয়ার ফেডারেশন অব রেস্টুরেন্ট অ্যান্ড হোটেলিয়ারস নামক সংগঠনের সহসভাপতি ভাদিম প্রাজভ বলেন, ‘সৌদি বাদশাহর সফরকালে এ দুই হোটেলের বুকিং ফির পরিমাণ ৩০ লাখ ডলার।’

দ্য ফোর সিজনস হোটেলের নাম প্রকাশে অনিচ্ছুক এক দারোয়ান বলেন, ‘পুরো হোটেলটি ৮ অক্টোবর পর্যন্ত বরাদ্দ নেওয়া হয়েছে। এই সময়ে সাধারণ মানুষ ঢুকতে পারবেন না।’