Search
Close this search box.
Search
Close this search box.

ফখরুলের মন্তব্য: সরকার মেসির মতো খেলছে

fakhrul-islamবিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আওয়ামী লীগ আবারও এক তরফা নির্বাচন করার লক্ষ্যে ‘নীলনকশা’ অনুযায়ী এগিয়ে চলছে।’ এ ক্ষেত্রে ক্ষমতাসীন আওয়ামীলীগের বিভিন্ন পদক্ষেপকে বিশ্বের তারকা ফুটবলার লিওনেল মেসির খেলার সঙ্গে তুলনা করেছেন তিনি।

মঙ্গলবার বিকালে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত নাজিরউদ্দিন জেহাদের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

chardike-ad

তিনি বলেন,বলেন, ‘তারা জানে যদি নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষভাবে নির্বাচন হয় তাহলে কোনোভাবেই তারা রাষ্ট্রক্ষমতায় যেতে পারবে না। এ কারণেই তারা নির্বাচন এভাবে (নিরপেক্ষভাবে) নির্বাচন দিতে চায় না।’

তিনি বলেন, ‘এক্ষেত্রে তারা সেন্টার ফরোয়ার্ড সেই মেসির মতো, ড্রিবলিং করে বলকে কাটিয়ে কাটিয়ে নিয়ে যায়! এরা হচ্ছে সেই ড্রিবলিং করে করে বল নিয়ে যাওয়ার মত। তারা খালি মাঠে গোল দিতে চাচ্ছে।’

শহীদ জেহাদ পরিষদ কতৃক আয়োজিত ওই আলোচনা সভায় তিনি বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে, রাজনৈতিক কর্মী হিসেবে, গণতন্ত্রকামী মানুষ হিসেবে আমাদের দায়িত্ব হল জনগণকে সচেতন করা। এই যে ভয়াবহ একটা নীলনকশা, সেই নীলনকশাকে পরাজিত করে দিয়ে জনগণের শাসন প্রতিষ্ঠা করা, নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা।’

ডাকসুর সর্বশেষ ভিপি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের সভাপতিত্বে ও নাজিম উদ্দিন আলমের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা শামসুজ্জামান দুদু, হাবিবুর রহমান হাবিব, ফজলুল হক মিলন, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, মোস্তাফিজুর রহমান বাবুল, খন্দকার লুৎফর রহমান, সাইফুদ্দিন আহমেদ মনি, আসাদুর রহমান খান, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, হাবিবুল ইসলাম হাবিব, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, এবিএম মোশাররফ হোসেন, মীর সরফত আলী সপুসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জন করেছিল বিএনপি নেতৃত্বাধীন জোট। ওই নির্বাচনে আওয়ামী লীগ দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে। বর্তমানে বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে সরে আসলেও তারা নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’ দাবি করছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের অধীনেই আগামী নির্বাচন হওয়ার পক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শেখ হাসিনা সরকারপ্রধান থাকাকালে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না দাবি করে এ বিষয়ে সমঝোতার জন্য ইতোমধ্যে বিএনপি মহাসচিব কয়েক দফা আহ্বান জানালেও তাতে এখনো কোন সাড়া দেয়নি আওয়ামী লীগ নেতারা।