Search
Close this search box.
Search
Close this search box.

বিমানবন্দরে প্রবাসীদের নিরাপত্তায় চিঠি যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে

parliamentহযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের জন্য পৃথক চ্যানেল তৈরি, দ্রুত লাগেজ পাওয়ার ব্যবস্থা এবং প্রবাসীদের প্রয়োজনীয় নিরাপত্তা দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া তাদের নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়ার সুপারিশ করেছে কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

chardike-ad

কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মন্নুজান সুফিয়ান, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং মাহফুজুর রহমান বৈঠকে অংশ নেন।

বৈঠকে জানানো হয়, বৈদেশিক কর্মসংস্থান খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় সরকার বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রমবাজার সৃষ্টির চেষ্টা অব্যাহত রেখেছে। শ্রমবাজার সম্প্রসারণের বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি স্বতন্ত্র শ্রমবাজার গবেষণা সেল প্রতিষ্ঠা করা হয়েছে। ২০টি নতুন দেশসহ ৫২টি দেশে শ্রমবাজার গবেষণার নিমিত্তে গবেষণা প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে।

কর্মী নিয়োগকারী দেশের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন ও আধুনিক বৃত্তিমূলক কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখাগুলোকে সচল এবং প্রয়োজনীয় জনবল পদায়নের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপন পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।