sentbe-top

নিরাপত্তার জন্য অস্ত্র পাচ্ছেন সংবাদকর্মীরা

gun-with-bulletsএবার সংবাদকর্মীদের হাতে অস্ত্র তুলে দিচ্ছেন রাশিয়া সংবাদমাধ্যম। দেশটির সরকারবিরোধী একটি সংবাদপত্র তাদের কর্মীদের হাতে অস্ত্র তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত দুই দশকে নভায়া গাজিয়েটা পত্রিকার বেশ কয়েকজন সাংবাদিকের রহস্যজনক মৃত্যু হওয়ার কারনে এই সিদ্ধান্ত  নেয়া হয়েছে।

‘নভায়া গাজিয়েটা’ নামে ওই পত্রিকার সম্পাদক দিমিত্রি মুরাতভ জানিয়েছেন, নিরাপত্তার জন্যই এ উদ্যোগ। সাংবাদিকদের অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দেয়া হবে।

এদিকে সম্প্রতি রাশিয়ায় সরকারবিরোধীদের ওপর হামলার ঘটনা বেড়ে গেছে। এ অবস্থায় নিজেদের নিরাপত্তা বাড়াতে সরকারবিরোধী পত্রিকা ‘নভায়া গাজিয়েটা’ তাদের সাংবাদিকদের হাতে প্রাণঘাতী নয় এমন অস্ত্র তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

দৈনিকটির এমন সিদ্ধান্তে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, আইন মেনে নভায়া গাজিয়েটার সাংবাদিকরা অস্ত্র রাখলে কোনো সমস্যা নেই।

সম্প্রতি দেশটির ‘ইকো অব মস্কো’ নামে সরকারবিরোধী এক বেসরকারি রেডিও সংস্থায় হামলা ও অ্যাঙ্করকে ছুরিকাঘাতে জখম করা হয়। এ ঘটনায় উদ্বিগ্ন নভায়া গাজিয়েটার সম্পাদক বলেছেন, আমি নিউজরুমে অস্ত্র রাখব। সাংবাদিকদের নিরাপত্তার জন্য এটি করছি।

sentbe-top