sentbe-top

৮০ বছর বয়সী পুত্রের খেয়াল রাখছেন ৯৮ বছর বয়সী মা

ada
৮০ বছর বয়সী পুত্রের সঙ্গে ৯৮ বছর বয়সী মা আদা। ছবি দ্য মিরর থেকে সংগৃহীত।

সন্তানের বয়স যত বেশিই হোক না কেন, মায়ের কাছে সন্তানরা সব সময়েই ছোট্ট শিশু। তারই এক বাস্তব উদাহরণের ঐতিহাসিক সাক্ষী হলেন ৯৮ বছর বয়সী আদা নামের এই মা। এই প্রবীণ মায়ের এখন বয়স প্রায় ১০০ বছর ছুঁই ছুঁই কিন্তু এর পরেও সন্তানের দায়িত্ব নিতে তিনি একদমই ক্লান্ত নন। তাই এই বয়সে এসেও নিজের ৮০ বছর বয়সী পুত্রের খেয়াল রাখতে চলে এলেন।

আদা নামের এই মায়ের পুত্রটির নাম টম। ৮০ বছর বয়সী টম একটি বৃদ্ধাশ্রমে বসবাস করছেন, আর আদাও পুত্রের যত্নআত্তি নিতে তিনিও চলে এলেন একই বৃদ্ধাশ্রমে এবং সেখানেই বসবাস করতে শুরু করলেন আদা। এরকম একই বৃদ্ধাশ্রমে মা এবং পুত্রের উপস্থিতি পাওয়াটা সত্যিই বিরল।

ইংল্যান্ডে অবস্থিত ঐ বৃদ্ধাশ্রমের মালিক ফিলিপ্স ড্যানিয়েল বলেন, আমি তাদের যত দেখি ততই মুগ্ধ হই। এই প্রবীণ মা ছেলের অসাধারণ মমতাময় আন্তরিকতা এবং খুনসুটি আমাকে প্রত্যেক মুহূর্তে অবাক করে দেয়।’

ada-family
বৃদ্ধাশ্রমে পরিবারের সব সদস্যদের সঙ্গে ৯৮ বছর বয়সী মা আদা। ছবিদ্য মিরর থেকে সংগৃহীত।

বৃদ্ধাশ্রমে প্রতিদিন সকালে আদা তার ছেলেকে গুড মর্নিং জানায় এবং ঘুমানোর আগে গুড নাইট জানাতেও ভুলেন না তিনি। আর সারাদিন দুজন মিলে এক সঙ্গে টিভি দেখা আর গল্প করার বিষয়তো আছেই। আদা’র চার সন্তানের মধ্যে টমই সবার বড়। আদার পরিবারের অন্যান্য সদস্যরাও নিয়মিত তাদের বৃদ্ধাশ্রমে দেখতে আসেন।

সূত্র: দ্য মিরর।

sentbe-top