Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করল সিঙ্গাপুর

north-korea-garmentsউত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে সিঙ্গাপুর। বৃহস্পতিবার দেশটির কাস্টমস বিভাগের ওয়েবসাইটে এ সংক্রান্ত ঘোষণা দেয়া হয়। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধে জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞার প্রতি সম্মান জানাতে নগররাষ্ট্রটি এ ধরনের পদক্ষেপ গ্রহণ করল। খবর এএফপি।

সিঙ্গাপুর কাস্টমসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) সঙ্গে বাণিজ্যিকভাবে পণ্য লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। নিষেধাজ্ঞা অনুযায়ী উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের আমদানি-রফতানি বন্ধ থাকবে। এমনকি দেশটির সঙ্গে পণ্য বাণিজ্যে সিঙ্গাপুরকে ট্রানজিট হিসেবেও ব্যবহার করা যাবে না।

chardike-ad

এ নিষেধাজ্ঞা ৮ নভেম্বর থেকে কার্যকর বলে ধরা হয়েছে। গত মঙ্গলবারই দেশের বিভিন্ন ব্যবসায়ী ও এজেন্টদের কাছে এ সংক্রান্ত নোটিস পাঠিয়ে দিয়েছে সিঙ্গাপুর কাস্টমস।

নিষেধাজ্ঞা অমান্যকারীদের লেনদেনকৃত পণ্যের তিন গুণ দাম অথবা ১ লাখ সিঙ্গাপুর ডলার (৭৪ হাজার ডলার) পর্যন্ত জরিমানা গুনতে হবে। অন্যথায় অভিযুক্তকে দুই বছরের কারাদণ্ড ভোগ করতে হতে পারে। ক্ষেত্রবিশেষে অর্থদণ্ড ও কারাদণ্ড দেয়ার বিধান রয়েছে। নিষেধাজ্ঞা পুনঃঅমান্যকারীদের আরো কঠোর শাস্তি পেতে হবে বলে জানা গেছে।

আপত্তি সত্ত্বেও পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রাখার শাস্তি হিসেবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর দুই দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসংঘের এ পদক্ষেপের পেছনে যুক্তরাষ্ট্র অগ্রণী ভূমিকা পালন করেছে।