Search
Close this search box.
Search
Close this search box.

ডুয়াল সিম নিয়ে আসছে আইফোন

বৈশ্বিক স্মার্টফোন বাজারে আইফোনের দশকপূর্তি সংস্করণ আইফোন টেন ব্যাপক সাড়া ফেলেছে। বাজারে চলতি মাসের শুরুর দিকে সরবরাহ শুরু হওয়া এ ডিভাইসের রেশ এখনো কাটেনি। তবে এরই মধ্যে অ্যাপলের পরবর্তী আইফোন নিয়ে আলোচনা শুরু হয়েছে। বলা হচ্ছে, আইফোনের পরবর্তী সংস্করণ ডুয়াল সিম সমর্থন করবে। ডিভাইসটি দিয়ে গ্রাহকদের আরো দ্রুত কার্য সম্পাদনের অভিজ্ঞতা দিতে ইন্টেলের ফাইভজি মডেম ব্যবহারের পরিকল্পনা নিয়েছে অ্যাপল। বিষয়টি নিয়ে ইন্টেলের সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি।

chardike-ad

কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কু জানান, দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ও শাওমির মতো চীনা ডিভাইস নির্মাতাদের ডিভাইসে ডুয়াল-সিম কার্ড স্লট খুব সাধারণ একটি ফিচার। তবে গ্রাহক চাহিদার গুরুত্ব বুঝে অ্যাপলও একই পথে হাঁটতে যাচ্ছে। ২০১৮ সালের দ্বিতীয়ার্ধে যে নতুন আইফোন উন্মোচন করা হবে, তা ডুয়াল সিম সমর্থন করবে। ধারণা করা হচ্ছে, ডিভাইসটি দশকপূর্তি সংস্করণ আইফোন টেনের পরবর্তী সংস্করণ হবে।

মিং-চি কুর তথ্যমতে, সাধারণ ডুয়াল-সিম সমর্থিত ডিভাইসে পৃথকভাবে এলটিই ও থ্রিজি নেটওয়ার্কের সমন্বিত প্রযুক্তি সরবরাহ করা হয়। এক্ষেত্রে অ্যাপলের কিছুটা উন্নত প্রযুক্তি দেয়ার পরিকল্পনা আছে। অর্থাৎ গ্রাহক অভিজ্ঞতা বাড়াতে ডুয়াল এলটিই প্রযুক্তি নিয়ে আসবে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট একটি সূত্রমতে, অ্যাপল এখন আইফোনের মডেম চিপের জন্য কোয়ালকম নির্ভরতা কমাতে কাজ করছে। এজন্য অ্যাপল প্রকৌশলীরা পরবর্তী আইফোনে ইন্টেলের ফাইভজি মডেম চিপ ব্যবহারে বেশি গুরুত্ব দিচ্ছেন।