মিশরে মসজিদে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ১৫৫

মিশরের সিনাই উপদ্বীপের উত্তরাঞ্চলে অবস্থিত এক মসজিদে সন্দেহভাজন জঙ্গি হামলায় কমপক্ষে ১৫৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১২০ জন। শুক্রবার সন্দেহভাজন জঙ্গিরা বোমা ও বন্ধুক নিয়ে আরিশ শহরের আল-রাওদাহ মসজিদে এই হামলা চালিয়েছে। মিশরের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা মেনার বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান ও আলজাজিরা। খবরে বলা হয়, প্রত্যক্ষদর্শীরা ঘটনাস্থল থেকে অ্যাম্বুলেন্স দিয়ে আহতদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়ার কথা বলেছে। মেনার খবরে বলা হয়, হতাহতের সংখ্যা সরকারি সূত্র থেকে পাওয়া গেছে।

 সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, জঙ্গিরা প্রথমে চারটি গাড়ি নিয়ে মসজিদে বোমা হামলা চালায়। পাশাপাশি শুক্রবারের জুম্মার নামাজের সময় প্রার্থনাকারীদের ওপরে গুলি চালায়। মিশরর প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি এই ঘটনার কিছুক্ষণ পরই একটি নিরাপত্তা বৈঠক ডাকেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

উল্লেখ্য, মিশরের নিরাপত্তা বাহিনী কয়েক বছর ধরে সিনাইয়ের উত্তরাঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। গত তিন বছরে সেখানে জঙ্গিদের হাতে শত শত পুলিশ ও সেনা নিহত হয়েছে। এখন পর্যন্ত বেশিরভাগ সময় জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর ওপরেই হামলা চালিয়েছে। পাশাপাশি সিনাইয়ের বাইরে মিশরীয় খিস্টান গির্জাগুলোতেও হামলা চালানোর চেষ্টা করেছে।