রাজধানীর যেখানে খিচুড়ি-মাংস ২০ টাকা এবং চা মিলছে ১ টাকায়

খিচুড়ি মাংস ২০ টাকা-অবিশ্বাস্য হলেও সত্য, যে ২০ টাকা টিকেটে মিলছে দুপুরের খাবার। হ্যা, তাই টিকেটের মূল্য মাত্র ২০ টাকা। বলছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ার লাঞ্চের টিকেটের কথা।

সেখানে ২০ টাকায় মিলছে ভুনা খিচুড়ি, মুরগির মাংস ও সালাদ। আর নাস্তার জন্য রয়েছে ১ টাকায় চা, ৩ টাকায় সিঙ্গারা ও সমুচা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক ছাড়াও এখানে খাবারের স্বাদ নিতে আসেন প্রাক্তন শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার অনেক মানুষ।

এখানে সকাল ৯টা থেকে ১১ টা পর্যন্ত পাওয়া যায় সকালের নাস্তা। আর দুপুরের খাবার শুরু হয় দুপুর সাড়ে ১২টা থেকে। আর বাড়তি চাহিদার কারণে তা নিমিষে শেষ হয়ে যায় দুপুর দু’টার পূর্বেই।

বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত আবারও চলে ১ টাকায় চা, ৩ টাকায় সিঙ্গারা ও সমুচার নাস্তা। আর রাতের খাবার শুরু হয় রাত ৮টা থেকে চলে রাত সাড়ে ৯টা অবধি। রাতের খাবারেও আছে ভিন্নতা। সাদা ভাত, শুকনা মরিচের আলু ভর্তার সঙ্গে পরিবেশন করা হয় হালিম সদৃশ একটি খাবার। যার উপকরণ কিন্তু ডালের পরিবর্তে ভাতের মাড় ও মুরগির মাংস। তবে খাবার মূল্য কিন্তু সেই ২০ টাকায়।

এত কম মূল্যে মুখরোচক খাবার পেয়ে পরিতৃপ্ত এখানে খাবার খেতে আসা শিক্ষার্থীরা।

আর কিভাবে এতো কম মূল্যে খাবার পরিবেশন করা সম্ভব হয় সে বিষয়ে ডাকসু ক্যাফেটেরিয়ার অ্যাকাউন্টটেন্ট বলেন, ‘এখানে আমরা বিশ্ববিদ্যালয়ের সকল সুবিধা ভোগ করি। পানি, বিদ্যুৎ বা ভাড়া দিতে হয় না বিশ্ববিদ্যালয়কে কর্তৃপক্ষকে। আর এখানকার কর্মকর্তা-কর্মচারীরাও বিশ্ববিদ্যালয়ের বেতনভুক্ত। আর যেহেতু এটার উদ্দেশ্য সেবা দেয়া, প্রফিট করা নয়। তাই কষ্ট হলেও শিক্ষার্থীদের কম মূল্যে ভালো মানের খাবার সরবরাহ করা সম্ভব হয়।’