Search
Close this search box.
Search
Close this search box.

তৃতীয় দিন শেষে ২৬৮ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

australia
ফাইল ছবি

অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে অ্যাশেজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে ২৬৮ রানের লিড পেয়েছে স্বাগতিকরা। ইংল্যান্ড টস জিতে ফিল্ডিং নিলে প্রথমে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করে ৮ উইকেটে ৪৪২ রানের ইনিংস ঘোষণা করে অজি অধিনায়ক স্মিথ।

জবাবে ব্যাটিংয়ে নেমে ফলোঅনে পড়ে ইংল্যান্ড। তবে তাদেরকে ফলোঅনে নামতে না দিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নামে অজিরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেট হারিয়ে ৫৩ রান তুলতেই তৃতীয় দিনের খেলা শেষ হয়ে গেছে।

chardike-ad

২১৫ রানে পিছিয়ে থেকে ইংলিশরা নিজেদের প্রথম ইনিংস শেষ করলে আবারও ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে ২৬৮ রানের লিড নিয়ে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া।

আজ সোমবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি অস্ট্রেলিয়ার দুই ওপেনার ক্যামেরন বেনক্রাফট ও ডেভিড ওয়ার্নার। ব্যক্তিগত ৪ রানে বেনক্রাফট ও ১৪ রানে ওয়ার্নার সাজঘরে ফেরেন। এরপর নিজের ২০ রানে উসামা খাওয়াজা এবং ৬ রানে অধিনায়ক স্মিথ ফিরে যান। তবে হ্যান্ডসকম্ব ৩ রান ও নাথান লায়ান ৩ রানে অপরাজিত থাকতেই তৃতীয় দিনের খেলা শেষ হয়ে গেছে। আগামীকাল একই সময়ে আবারও ব্যাটিংয়ে নামবেন এই দুই ব্যাটম্যান।

এর আগে, অ্যাডিলেডে দিবা-রাত্রি টেস্টের নিজেদের প্রথম ইনিংসে শাওন মার্শের শতকে উপর ভর করে ৮ উইকেট হারিয়ে ৪৪২ রানের ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১০ রান করেন ওপেনার ক্যামেরন বেনক্রাফট এবং ৪৭ রান করেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার। দলীয় ৮৬ রানে দুই ওপেনার ফিরে গেলে, ব্যক্তিগত ৫৩ রান করেন উসামা খাওয়াজা। এরপর অধিনায়ক স্মিথ ৪০ এবং হ্যান্ডসকোম্ব ৩৬ রান করে ফেরেন।

আর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে নিজেদের প্রথম ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ১২৬ রানে অপরাজিত থাকেন। এরপর উইকেট রক্ষক ব্যাটসম্যান টিম পেন ৫৭ রান, মিশেল স্টার্ক ৬ রান, প্যাট কামিন্স ৪৪ রান করে আউট হয়ে ফেরেন। তবে ব্যক্তিগত ১০ রানে অপরাজিত ছিলেন নাথান লায়ান।

প্রথম ইনিংসে অজিদের ৩ উইকেট শিকার করেছেন ক্রেইগ ওভারটন। এছাড়া স্টুয়ার্ট ব্রোয়ার্ড ২ উইকেট নিয়েছেন। আর একটি করে উইকেট নিয়েছেন জেমস এন্ডারসন এবং ক্রিস ওয়েকস।

এরপরে ৪৪২ রান তাড়া করতে নামে ইংল্যান্ড। তবে দলীয় ২২৭ রানেই অলআউট হয়ে ফলোঅনে পড়ে ইংলিশরা। ব্যক্তিগত ১৮ রানে স্টার্কের শিকার হয়ে ফেরেন ইংলিশ ওপেনার মার্ক স্টোনেম্যান।

এরপর দলের পক্ষে ডেভিড মেলন ১৯ রান, মঈন আলী ২৫ রান, উইকেট রক্ষক ব্যাটসম্যান জন ব্যারিস্টোভ ২১ রান , ক্রিস ওয়েকস ৩৬ রান এবং ক্রেইগ ওভারটন ৪১ রান সংগ্রহ করেন। এছাড়া আর কোনো ব্যাটসম্যান দুই অংকে পৌঁছাতে পারেনি। ইংলিশদের ৪ উইকেট শিকার করেছেন নাথান লায়ান, ৩ উইকেট নিয়েছেন মিশেল স্টার্ক। এছাড়া ২টি উইকেট নিয়েছেন প্যাট কামিন্স এবং একটি উইকেট শিকার করেছেন হ্যাজল উড।