এবার স্যামসাং নিয়ে আসছে ৫১২ জিবি মেমোরির স্মার্টফোন

samsungএবার ৫১২ জিবি মেমোরির স্মার্টফোন আনতে যাচ্ছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ার ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা করা হয়, মোবাইল ডিভাইসের জন্য বড় পরিসরে ৫১২ জিবি এম্বেডেড ‘ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ’ মেমোরি চিপের উৎপাদন শুরু করেছে তারা।

ধারণা করা হচ্ছে পরবর্তী গ্যালাক্সি ডিভাইসগুলোতে ৫১২ গিগাবাইট ইন্টার্নাল স্টোরেজ রাখবে স্যামসাং। বর্তমান বাজারে যে স্মার্টফোনগুলো রয়েছে তার সর্বোচ্চ স্টোরেজ ২৫৬ গিগাবাইট। এবার এটির দ্বিগুণ স্টোরেজ আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

স্যামসাং জানায়, আটটি ৬৪ স্তরের ৫১২জিবি ভি-ন্যান্ড চিপ থাকবে নতুন স্টোরেজ চিপটিতে। স্টোরেজ দ্বিগুণ করা হলেও চিপটির আকার ২৫৬জিবির মতোই হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

স্যামসাং এবং অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনগুলোতে মাইক্রোএসডি চিপের মাধ্যমে স্টোরেজ বাড়ানোর সুবিধা থাকে। কিন্তু গতির দিক থেকে ইন্টার্নাল স্টোরেজের বাড়তি সুবিধা রয়েছে। নতুন ৫১২জিবি চিপটি সেকেন্ডে ৮৬০ মেগাবাইট গতিতে নতুন ডেটা রিড এবং ২৫৫ মেগাবাইট গতিতে ডেটা রাইট করতে পারবে। স্যামসাংয়ের দাবি মাইক্রোএসডি কার্ডের চেয়ে আটগুণ দ্রুত গতিতে ডেটা রিড ও রাইট করতে পারবে নতুন ৫১২জিবি চিপ।

পরবর্তী প্রজন্মের স্মার্টফোনে নতুন চিপটি ব্যবহার করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। কিন্তু গ্যালাক্সি এস৯ বা নোট৯-এ এটি ব্যবহার করা হবে কিনা তাও স্পষ্ট নয়। শুধু স্যামসাং নয় অ্যাপলসহ অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও তাদের মেমোরি চিপ ব্যবহার করে।

৫১২জিবির এই চিপ ১৩০টি ১০ মিনিটের ৪কে আল্ট্রা এইচডি ভিডিও মজুদ করতে পারবে বলে জানিয়েছে স্যামসাং। ৫১২জিবির পাশাপাশি ২৫৬জিবি চিপের উৎপাদনও বাড়ানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।